উৎসবমুখর পরিবেশে ভোট দিচ্ছেন ভোটাররা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১:৫৪ এএম, ২৮ ফেব্রুয়ারি ২০২১

পঞ্চম ধাপে দেশের ২০ জেলার ২৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে। রোববার (২৮ ফেব্রুয়ারি) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত। ভোটগ্রহণ শুরুর চার ঘণ্টা অতিবাহিত হলেও এখনও কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। ভোটাররা উৎসবমুখর পরিবেশে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিচ্ছেন।

জাগো নিউজের জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্য-চিত্রে পড়ুন বিস্তারিত-

মানিকগঞ্জ

মানিকগঞ্জের সিংগাইরে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে। সকালের দিকে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে ভোটারও বাড়তে থাকে। প্রতিটি কেন্দ্রে নারী ভোটারদের উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো।

তবে বিএনপি প্রার্থী অ্যাডভোকেট খোরশেদ আলম জয় ভোট দিয়ে সাংবাদিকদের কাছে অভিযোগ করেন, কেন্দ্রের বাইরে প্রশাসনের কড়াকড়ি থাকলেও ভেতরের পরিবেশ ভালো না। কয়েকটি কেন্দ্রে নৌকার এজেন্টরা ভেটারদের নৌকায় ভোট দিতে বাধ্য করছে। ভোটাররা ভোট দিতে গেলে তারা নিজেরাই ইভিএম বাটন চেপে নৌকার ভোট নিচ্ছেন।

অপরদিকে বিএনপি প্রার্থীর অভিযোগ অস্বীকার করেছেন আওয়ামী লীগ প্রার্থী আবু নাঈম আবুল বাশার।

মাদারীপুর

মাদারীপুর ও শিবচর পৌরসভা নির্বাচনে রোববার সকাল থেকে চলছে ভোটগ্রহণ। ভোটাররা উৎসবমুখর পরিবেশে পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করছেন। এবারই প্রথম পৌরসভার সবকটি কেন্দ্রে ইভিএম পদ্ধতি ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। ইভিএম পদ্ধতিতে ভোট প্রদান সহজ হলেও দীর্ঘসময় লাগছে বলে ভোটাররা অভিযোগ করেন।

পৌর নির্বাচন উপলক্ষে প্রতিটি কেন্দ্রে বিজিবি, পুলিশ ও আনসার বাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন রয়েছে। এছাড়া প্রতিটি কেন্দ্রে একজন করে ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। সকাল থেকে মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন প্রতিটি কেন্দ্র পরিদর্শন করছেন।

jagonews24

নরসিংদী

নরসিংদী পৌরসভায় স্থগিত ৪ কেন্দ্রের পুনর্নির্বাচনে ভোটগ্রহণ চলছে। নির্বাচনের পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কেন্দ্র ও আশপাশ এলাকায় র্যাব, পুলিশ, বিজিপি, আনসার, মোবাইল কোর্ট ও ট্রাইকিং ফোর্সের সদস্যরা মাঠে রয়েছেন। সকাল থেকে ভোটার উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

তবে ভোটগ্রহণে ধীর গতি চলছে বলে অভিযোগ করেছেন একাধিক ভোটার। এবার স্থগিত ৪টি কেন্দ্রে ৯ হাজার ১৩৭ জন ভোটার তাদের ভোট প্রয়োগ করবেন।

রংপুর

রংপুরের কাউনিয়া উপজেলার হারাগাছ পৌরসভা নির্বাচনে শুরুতে ভোটার উপস্থিতি কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা বাড়ছে। তবে পুরুষ ভোটারের চেয়ে নারী ভোটারদের উপস্থিতি বেশ লক্ষ্যণীয়।

বেলা পৌনে ১১টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে বলে জানিয়েছেন সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেন।

চাঁপাইনবাবগঞ্জ

চাঁপাইনবাবগঞ্জের নাচোল পৌরসভায় শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ চলছে। এখানেও প্রথমবারের মতো ইভিএমে ভোট প্রদান করছেন ভোটাররা।

রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মো. মোতাওয়াক্কিল রহমান জানান, এখন পর্যন্ত সুষ্ঠু পরিবেশে ভোটগ্রহণ চলছে। এছাড়া ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারেন সেজন্য ৯ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও ১ জন বিচারিক ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালনের পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা রয়েছেন।

জয়পুরহাট

জয়পুরহাটের পৌরসভায় রোববার সকাল থেকেই ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে ভোটারদের ভোট দিতে দেখা গেছে। তবে নারী ভোটারদের উপস্থিতি বেশি লক্ষ্য করা গেছে।

জয়পুরহাট পৌরসভায় মেয়র পদে পাঁচ জন, কাউন্সিলর পদে ৭০ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

জয়পুরহাট জেলা পুলিশ সুপার সালাম কবির জানান, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোটগ্রহণের জন্য আইনশৃঙ্খলা বাহিনী সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে।

jagonews24

হবিগঞ্জ প্রতিনিধি

হবিগঞ্জে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ চলছে। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ম্যাজিস্ট্রেট, পুলিশ, র্যাব, বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থানে রয়েছে।

জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাদেকুল ইসলাম জানান, শেষ ধাপে সিলেট বিভাগে একমাত্র হবিগঞ্জ পৌরসভাতেই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এখানে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। এ পৌরসভায় ২৪টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

ভোলা

ভোলা ও চরফ্যাশন পৌরসভার নির্বাচনে উৎসবমূখর পরিবেশে দল বেঁধে ভোটাররা তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিচ্ছেন। প্রতিটি কেন্দ্রেই ভোটারদের ভিড় রয়েছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এদিকে প্রথমবারের মতো ভোলা ও চরফ্যাশন পৌরসভা নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ হচ্ছে। তবে ভোট দিতে গিয়ে ভোটারদের কোনো প্রকার সমস্যা হচ্ছে না বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা মো. আলা উদ্দিন আল-মামুন।

বগুড়া

বগুড়ায় পৌরসভা নির্বাচনে প্রতিটি কেন্দ্রেই উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। ভোটারদের ব্যাপক উপস্থিতির কারণে ভোটগ্রহণ কর্মকর্তাদের হিমশিম খেতে হচ্ছে। অনেকদিন পর সুন্দর পরিবেশে ভোট দিতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন ভোটাররা।

তবে ইভিএম পদ্ধতিতে হওয়ায় ভোটারদের অনেকেই বুঝতে পারছেন না। ফলে ভোটগ্রহণে সময় বেশি লাগছে। আবার আঙুলের ছাপ না মেলায় কয়েকজনকে ফিরে যেতে দেখা গেছে।

জানা গেছে, দেশের সর্ববৃহৎ পৌরসভা বগুড়া। প্রায় ৭৬ বর্গকিলোমিটার আয়তনের এই পৌরসভা ২১টি ওয়ার্ড নিয়ে গঠিত। আর ভোটার রয়েছেন দুই লাখ ৭৫ হাজার ৮৭০ জন।

 

এফএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]