দেড় লক্ষাধিক ক্ষুদে শিক্ষার্থীর কণ্ঠে বঙ্গবন্ধুর ভাষণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক খুলনা
প্রকাশিত: ০৫:৫৫ পিএম, ০৭ মার্চ ২০২১

খুলনায় ১ লাখ ৫০ হাজার ১৫১ জন শিশুর কণ্ঠে শোনা গেল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কালজয়ী ৭ই মার্চের ভাষণ (অনুকৃতি)।

রোববার (৭ মার্চ) বিকেলে মহানগরীর বয়রাস্থ খুলনা সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ মাঠে জেলা প্রশাসনের উদ্যোগে এবং চাইল্ড ইন্টিগ্রিটি ও শিশু বঙ্গবন্ধু ফোরামের সার্বিক ব্যবস্থাপনায় ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপস্থাপন করা হয়।

ক্ষুদে শিক্ষার্থীরা ১৯৭১ সালের ৭ই মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর দেয়া ১৯ মিনিটের ভাষণ প্রদান করে।

জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে জুম ওয়েবিনারের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জেলা প্রশাসন কর্তৃপক্ষ জানায়, মূল অনুষ্ঠানস্থলে মহানগরীর শ্রেষ্ঠ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে নির্বাচিত ১৫১ জন শিশু এবং একই সঙ্গে সমগ্র জেলা থেকে জুম ওয়েবিনারে সংযুক্ত ১ লাখ ৫০ হাজার জন শিশু বঙ্গবন্ধুর (ক্ষুদে শিক্ষার্থী) কণ্ঠে একযোগে ধ্বনিত হয় বঙ্গবন্ধুর সেই কালজয়ী ভাষণ।

jagonews24

এই সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আজ ৭ই মার্চ। যেদিন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দিয়েছিলেন। সে ডাক থেকেই বাঙালি জাতি ১৯৭১ সালেই স্বাধীনতা ছিনিয়ে আনে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম হয়েছিল বলেই স্বাধীনতার সূর্য উদিত হয়েছিল। সেই ঐতিহাসিক ক্ষণকে লক্ষাধিক ক্ষুদে বঙ্গবন্ধু আবারও স্মরণীয় করে রাখল। এটি সারা বাংলাদেশের ভেতরে একটি ব্যতিক্রমী আয়োজন। ক্ষুদে শিশুরা সঠিক ইতিহাস জানুক এটাই কাম্য সবার।

তিনি আরও বলেন, ‘এখান থেকেই বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে তারা একদিন বাংলাদেশের নেতৃত্ব দেবে। তারাই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলবে। যেখানে কোনো দুর্নীতি, শোষণ, নিপীড়ন থাকবে না।’

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- খুলনা সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক, বিভাগীয় কমিশনার, জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, মুক্তিযোদ্ধা কমান্ডার আলমগীর কবির, নগর আ'লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুজিত অধিকারী, কেএমপি কমিশনার মো. মাসুদুর রহমান ভূঞাঁ, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম জাহিদ হোসেন, এড. সাইফুল ইসলাম ও নগর যুবলীগের আহ্বায়ক শফিকুর রহমান পলাশ প্রমুখ।

আলমগীর হান্নান/এসজে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]