সাভারে বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করে শ্রমিক বিক্ষোভ

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি সাভার (ঢাকা)
প্রকাশিত: ০৭:৩১ পিএম, ০৮ এপ্রিল ২০২১

দুই মাসের বকেয়া বেতনের দাবিতে সাভারের ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। বৃহস্পতিবার (৮ এপ্রিল) বিকেলে ঢাকা-আরিচা মহাসড়কের রাজ ফুলবাড়িয়া বাসস্ট্যান্ডে বিক্ষোভ করেন স্থানীয় ভার্সেটাইল এ্যাটেয়ার্স লিমিটেড কারখানার শতাধিক শ্রমিক। প্রায় একঘণ্টা সড়ক অবরোধ করে রাখেন বিক্ষুদ্ধ শ্রমিকরা। এ ঘটনায় ঢাকা-আরিচা মহাসড়কের উভয়পাশে প্রায় পাঁচ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, ভার্সেটাইল এ্যাটেয়ার্স লিমিটেড কারখানার শতাধিক শ্রমিক দুই মাস ধরে বেতন পান না। ফলে তারা ক্ষুব্ধ হয়ে সড়ক অবরোধে নামেন।

খবর পেয়ে শিল্প পুলিশ ও থানা পুলিশের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয়ার চেষ্টা করে। কিন্তু ভুক্তভোগী শ্রমিকরা দাবি আদায় না হওয়া পর্যন্ত রাস্তা ছাড়বে না বলে জানিয়ে দেয়।

jagonews24

বিক্ষুদ্ধ শ্রমিকরা জানান, দুই মাসের বকেয়া বেতনের দাবিতে আন্দোলন করায় গত ৩১ মার্চ কারখানা কর্তৃপক্ষ, শ্রমিক প্রতিনিধি ও শিল্প পুলিশের এএসপির সভাপতিত্বে এক আলোচনা সভায় আজ (বৃহস্পতিবার) বেতন দেয়ার সিদ্ধান্ত হয়।

‘কিন্তু কারখানা কর্তৃপক্ষ আজকে আমাদের বেতন না দিয়ে কারখানা ছেড়ে পালিয়ে যায়। তাই বাধ্য হয়ে আমরা রাস্তায় নেমেছি।’

নারী শ্রমিক খাদিজা আক্তার বলেন, ‘করোনার মধ্যে গাড়ি বন্ধ থাকার পরও আমরা অনেক কষ্টে বেশি ভাড়া দিয়ে রিকশায় করে কারখানায় আসি। দুই মাসের বেতন না পেয়ে আমরা দ্রব্যমূল্যের ঊর্দ্ধগতির বাজারে খেয়ে-না খেয়ে দিন পার করছি। এই মুহূর্তে কর্তৃপক্ষ বেতন নিয়ে টালবাহানা শুরু করায় আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। আমরা প্রয়োজনে রাস্তায় জীবন দিয়ে দেব, তবুও বেতন না পাওয়া পর্যন্ত ঘরে ফিরব না।’

jagonews24

টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের শ্রমিক নেতা রতন হোসেন মোতালেব জানান, থানা পুলিশ, শিল্প পুলিশ, গোয়েন্দা সংস্থার সদস্যরা মালিকপক্ষের সঙ্গে কথা বলে শ্রমিকদের যাবতীয় পাওনা আগামী ১৩ এপ্রিলের মধ্যে পরিশোধের আশ্বাস দেয়। এর মধ্যে কর্তৃপক্ষ না দিলে প্রয়োজনে কারখানা বিক্রি করে শ্রমিকদের বেতন পরিশোধের সিদ্ধান্ত দেয়া হয়।

এ বিষয়ে সাভার মডেল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) সাইফুল ইসলাম বলেন, ‘শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করলে আমরা ঘটনাস্থলে পুলিশ পাঠাই। পরে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে শ্রমিকদের বেতন পরিশোধের আশ্বাস দেয়ায় তারা অবরোধ তুলে নেয়। বর্তমানে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক।’

আল-মামুন/এসএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]