রংপুরে পথেই মিলছে বিনামূল্যের ইফতার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রংপুর
প্রকাশিত: ০৪:০৮ পিএম, ০৬ মে ২০২১ | আপডেট: ০৪:৪৪ পিএম, ০৬ মে ২০২১

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে দফায় দফায় বিধিনিষেধের কারণে কর্মহীন হয়ে পড়েছে নিম্নআয়ের মানুষজন। এমন দুঃসময়ে প্রতিদিন ছিন্নমূল মানুষের মাঝে ইফতার বিতরণ করছে স্বেচ্ছাসেবী সংগঠন চলো স্বপ্ন ছুঁই।

‘খেটে খাওয়া রোজাদার, পথেই পাবে ইফতার’-এ স্লোগান নিয়ে চলো স্বপ্ন ছুঁই ছুটছে উত্তরের পথে প্রান্তরে।

পহেলা রমজান থেকে রংপুর নগরীর বিভিন্ন এলাকায় পাশাপাশি তাদের এ কার্যক্রম লালমনিরহাট, ঠাকুরগাঁও, দিনাজপুর ও গাইবান্ধা জেলাতেও চলমান। প্রতিদিন ৭০০-৮০০ মানুষের মাঝে ইফতার বিতরণ করছে সংগঠনটি।

jagonews24

স্বেচ্ছাসেবী এ সংগঠনটির সব সদস্য শিক্ষার্থী। নিজেদের হাত খরচের জমানো টাকা ও শুভাকাঙ্ক্ষীদের সহযোগিতায় এসব কার্যক্রম পরিচালনা করছেন তারা।

পাশাপাশি সচেতনতা বৃদ্ধিতে প্রথম থেকে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে সংগঠনটি। সেই সঙ্গে মেডিসিন ফ্রি হোম ডেলিভারি, লকডাউন পরিস্থিতিতে মা-বোনদের পিরিয়ডকালীন সময়ে প্রয়োজনীয় স্যানিটারি ন্যাপকিন সরবরাহ, অসহায় কর্মক্ষম নারীদের স্বাবলম্বী করতে তাদের আয়ের পথ সৃষ্টির জন্য হাঁস-মুরগি, গবাদি পশু ও সেলাই মেশিন দেয়ার কাজ করছে চলো স্বপ্ন ছুঁই।

এছাড়া সংগঠনের নারী স্বেচ্ছাসেবকদের মাধ্যমে নারীদের স্বাস্থ্য সুরক্ষায় অসহায় পরিবারের মাঝে স্যানিটারি ন্যাপকিন সরবরাহ করছে মানবিক এ সংগঠনটি।

jagonews24

তাদের এ কার্যক্রমে সেলাই মেশিন পেয়ে উপকৃত হয়েছেন রংপুর নগরীর জুম্মাপাড়ার আমেনা খাতুন (২৮)। তিনি বলেন, করোনার চাকরি চলে যাওয়ায় সংসারে আর্থিক ক্ষতি শুরু হয়। এসময় তারা একটি সেলাই মেশিন দেয়, সেটা দিয়ে এখন কাজ করে খেতে পারছি।

‘চলো স্বপ্ন ছুঁই’ এর সহকারী প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক তানজিম আলম তাসিন বলেন, ‘এসডিজি ১,৩,৪,৮ বাস্তবায়নে আমরা কাজ করে যাচ্ছি। সামনে আরো অনেক পরিকল্পনা আছে। সমাজের বিত্তবানদের সহযোগিতা পেলে আমরা সেগুলো বাস্তবায়ন করতে পারবো।’

‘চলো স্বপ্ন ছুঁই’ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি মুহতাসিম আবশাদ জিসান বলেন, ‘আমাদের সংগঠনের সব সদস্য শিক্ষার্থী। সমাজের বিত্তবানরা এগিয়ে আসলে আমাদের এ কার্যক্রম পরিচালনা করা আরো অনেক বেশি সহজ হবে।’

jagonews24

সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর রংপুর মহানগর সভাপতি অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু বলেন, করোনাভাইরাস সংক্রমণের শুরু থেকেই চলো স্বপ্ন ছুঁই অসহায়দের মাঝে ত্রাণ বিতরণ, মাস্ক প্রদান ও সচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন মানবিক কার্যক্রম রংপুরসহ অন্যান্য এলাকায় চালিয়ে আসছে। পড়ালেখার পাশাপাশি তাদের এই মহতি উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। তাদের এ যাত্রা আগামীতেও যেন নিরবিচ্ছন্নভাবে অব্যাহত থাকে এজন্য সকলের সহযোগিতা প্রয়োজন।

জিতু কবীর/এসএমএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]