খুলনায় বেড়েছে মাছের উৎপাদন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক খুলনা
প্রকাশিত: ০৩:৩০ পিএম, ২৮ আগস্ট ২০২১
ফাইল ছবি

খুলনায় ২০২০-২১ অর্থবছরে মাছ উৎপাদন হয়েছে এক লাখ ১২ হাজার ৫৪৯ মেট্রিক টন, যা জেলার চাহিদার তুলনায় ৩২ হাজার ৯৭০ মেট্রিক টন বেশি।

শনিবার (২৮ আগস্ট) দুপুরে ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১’ উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত মতবিনিময় সভায় এসব তথ্য জানানো হয়। জেলা মৎস্য অধিদপ্তর এ সভার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার। ‘বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি’ প্রতিপাদ্য নিয়ে ২৮ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত চলবে জাতীয় মৎস্য সপ্তাহের আয়োজন।

সভায় আরও বলা হয়, দেশের জিডিপিতে মৎস্য খাতের অবদান ৩ দশমিক ৫২ শতাংশ। রপ্তানি আয়ে এ খাতের অবদান ১ দশমিক ৩৯ শতাংশ। ২০২০-২১ অর্থবছরে খুলনা অঞ্চল থেকে বিদেশে রপ্তানি করা হয়েছে ৩৩ হাজার ৭২৭ মেট্রিক টন মাছ, যা থেকে আয় হয়েছে দুই হাজার ৪১৫ কোটি টাকা সমমূল্যের বৈদেশিক মুদ্রা।

পরে জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল মৎস্য সপ্তাহ উদযাপন বিষয়ক তথ্য উপস্থাপন করেন।

তিনি জানান, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বিভিন্ন জলাশয়ে মাছের পোনা অবমুক্তকরণ, মৎস্য চাষিদের পরামর্শ ও সেবাদান, সংশ্লিষ্ট দপ্তরের মতবিনিময় সভা, সফল মৎস্য চাষি, ব্যক্তি, উদ্যোক্তা, প্রতিষ্ঠানকে পুরস্কার দেয়াসহ নানা কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইউসুফ আলী, বাংলাদেশ ফ্রোজেন ফুড এক্সপোর্টাস অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি এম হুমায়ুন কবির, খুলনা প্রেস ক্লাবের সভাপতি এস এম জাহিদ হোসেন, সাংবাদিক ইউনিয়নের সভাপতি মুন্সি মাহাবুব আলম সোহাগসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

আলমগীর হান্নান/ এফআরএম/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - ja[email protected]