বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক বরিশাল
প্রকাশিত: ০৩:২৫ পিএম, ১৭ অক্টোবর ২০২১

বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা। দেশের ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

রোববার (১৭ অক্টোবর) দুপুর ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) কেন্দ্রে ‘ক’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) কেন্দ্রে ‘ক’ ইউনিটের পরীক্ষার্থী সংখ্যা ছিল ৩৪৫৮ জন। তাদের মধ্যে উপস্থিত ছিলেন ৩২৩৪ জন। উপস্থিতির হার শতকরা ৯৩ দশমিক ৫২ শতাংশ। আর অনুপস্থিত ছিলেন ২২৪ জন। অনুপস্থিতির হার শতকরা ৫ দশমিক ৪৮ ভাগ।

jagonews24

জানা যায়, পরীক্ষা দুপুর ১২টায় শুরু হলেও বেলা ১১টা থেকে বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে শুরু করেন শিক্ষার্থীরা। কঠোর নিরাপত্তার মধ্যে দেড় ঘণ্টা চলে পরীক্ষা। দুপুর ১টায় পরীক্ষা শেষ হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. ছাদেকুল আরেফিন জানান, ভর্তি পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নির্বিঘ্নে সম্পন্ন করতে আগে থেকেই সব প্রস্তুতি সম্পন্ন করা হয়। প্রথম দিনে ‘ক’ ইউনিটের পরীক্ষায় কোনো ধরনের অনিয়ম বা অপ্রীতিকর ঘটনা ঘটেনি। কেন্দ্রে প্রবেশে মাস্ক পরিধান ছিল বাধ্যতামূলক। প্রবেশপত্র ছাড়া অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে হলে প্রবেশ করতে দেওয়া হয়নি। জালিয়াতি ও অসদুপায় প্রতিরোধে এবং অবৈধ পরীক্ষার্থী শনাক্ত করতে পরীক্ষার হলে কান ও মুখ অনাবৃত রেখে পরীক্ষা দিতে হয়েছে। এছাড়া প্রথম দিনে কোনো পরীক্ষার্থী বহিষ্কারের ঘটনা ঘটেনি।

jagonews24

পাশাপাশি গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে পেরে সন্তোষ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। তারা জানান, এতে তাদের সময় এবং অর্থ দুটোই সাশ্রয় হয়েছে। আগামীতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়কেও এই গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানান শিক্ষার্থীরা।

এবার ‘ক’ ইউনিটে ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে ১ লাখ ২৯ হাজার ৯০২ জন শিক্ষার্থী।

সাইফ আমীন/ এফআরএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]