নাসিককে ৩৩০ কোটি টাকা দেবে জাইকা


প্রকাশিত: ০৩:১২ পিএম, ২৭ ডিসেম্বর ২০১৫

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ৪২টি উন্নয়ন কাজে দুই ধাপে ৩৩০ কোটি টাকা ব্যয় করবে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

রোববার নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নগর ভবনের সম্মেলন কক্ষে জাইকার সঙ্গে নাগরিক সমাজ সমন্বয় কমিটির (সিএসসিসি) ত্রিমাসিক সভা অনুষ্ঠিত হয়। ছয়টি গ্রুপের সমন্বয়ে সভাটি অনুষ্ঠিত হয়।

এ সময় বিভিন্ন গ্রুপের নেতারা নারায়ণগঞ্জ শহরের যানজট, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক চাষাঢ়া বালুর মাঠ এলাকায় দখলকৃত জায়গা ও সিটি কর্পোরেশনের ১৬নং ওয়ার্ডের দেওভোগ এলাকার হাতিরঝিলের আদলে লেক ও সৌন্দর্য্য বর্ধন কাজের বিষয়ে আলোচনা। এ প্রেক্ষিতে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভী বলেন, জাইকার অর্থায়নের সকল উন্নয়ন কার্যক্রম চলমান রয়েছে।
 
সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী মোস্তফা কামাল মজুমদার সাংবাদিকদের জানান, সিটি গভার্নেন্স প্রকল্পটি জাইকার অর্থায়নে নারায়ণগঞ্জসহ বাংলাদেশের পাঁচটি সিটি কর্পোরেশনে বাস্তবায়ন হচ্ছে। প্রকল্পটি জুলাই ২০১৪ থেকে জুন ২০২০ পর্যন্ত বাস্তবায়নকালে জাইকা মোট দুই হাজার ৯৪৩ কোটি টাকা ব্যয় করবে।

এর মধ্যে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে দ্বিতীয় ব্যাচে ব্যয় হবে ৩৩০ কোটা ৮০ লাখ টাকা। এ প্রকল্পের আইসিজিআইএপি`র আওতায় ৪২টি উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়ন করতে হবে। যার মধ্যে নাগরিক সমাজ সমন্বয়ক কমিটি (সিএসসিসি) গঠন ও ত্রৈমাসিক সভা করা অন্যতম কাজ। এর প্রেক্ষিতে রোববার এ সভা অনুষ্ঠিত হয়।  

মোস্তফা কামাল মজুমদার আরো বলেন, জাইকার ৩৩০ কোটি ৮০ লাখ টাকার মধ্যে প্রথম ব্যাচে ৪৩ কোটি ২২ লাখ ও দ্বিতীয় ব্যাচে ২৮৭ কোটি ৫৮ লাখ টাকা। এ জন্য জাইকার কার্যক্রমের অংশ হিসাবে নাগরিক সমাজ সমন্বয় কমিটি (সিএসসিসি) গঠন করা হয়েছে।

কমিটিতে রয়েছেন পেশাজীবী গ্রুপের প্রতিনিধি, নাগরিক সমাজ প্রতিনিধি, প্রাইভেট সেক্টর প্রতিনিধি, নারী প্রতিনিধি, দরিদ্র জনগোষ্ঠি প্রতিনিধি ও সিটি কর্পোরেশনের জন প্রতিনিধি। সভায় জাইকার কর্মকর্তারা এ উন্নয়ন কাজের বিভিন্ন সমস্যা ও সমাধানের বিষয়ে পরামর্শ দিয়েছেন। এর মধ্যে শহরের যানজট, দেওভোগে সৌন্দর্য্য বর্ধন প্রকল্প, রাজউকের দখল করা জায়গার বিষয়ে কথা হয়েছে।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়ার ডা. সেলিনা হায়াত আইভীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৮নং ওয়ার্ড কাউন্সিলর কামরুল হাসান মুন্না, ১৫নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস, ৩নং প্যানেল মেয়র ও কাউন্সিলর শারমীন হাবিব বিন্নী প্রমুখ।

শাহাদাত হোসেন/এআরএ/আরআইপি

আপনার মতামত লিখুন :