গ্রামে মসজিদের পাশে সমাহিত হলেন টিএইচ খান

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ময়মনসিংহ
প্রকাশিত: ১০:০৪ পিএম, ১৮ জানুয়ারি ২০২২
বাড়িতে অসংখ্য মানুষের উপস্থিতিতে চতুর্থ জানা, ইনসেটে তোফাজ্জাল হোসেন খান

সাবেক মন্ত্রী ও বিচারপতি তোফাজ্জাল হোসেন খানকে (টিএইচ খান) তার নিজ বাড়ি ময়মনসিংহের হালুয়াঘাটে দাফন করা হয়েছে।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) বিকেল সাড়ে ৩টার দিকে উপজেলার বিলডোরার ঔটি গ্রামে চতুর্থ জানাজা শেষে মসজিদের পাশে তাকে দাফন করা হয়।

এর আগে রোববার বিকেল ৫টার দিকে রাজধানীর শ্যামলী স্পেশালাইজড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১০২ বছর। তিনি তিন ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। ২০১১ সালে তিনি বিপত্নীক হন।

বিচারপতি টি এইচ খান নামে তিনি সমধিক পরিচিত হলেও তার প্রকৃত নাম তোফাজ্জাল হোসেন খান। টি এইচ খান ১৯৬৮ সালে পূর্ব পাকিস্তান হাইকোর্টের বিচারপতি হিসেবে যোগ দেন। ১৯৭১ সালের ২৫ মার্চ তিনি হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান।

এরপর ১৯৭৩ সালের জুলাই মাস থেকে আইন ব্যবসায় ফিরে আসেন। ১৯৭৪ সালে তিনি প্রথমবারের মতো সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হন। ১৯৭৯ সালে তিনি পার্লামেন্ট নির্বাচনে বিএনপি থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮১ সালের ১৫ নভেম্বর আইন, শিক্ষা, ধর্ম, ভূমি ও রাজস্ব এবং ক্রীড়ামন্ত্রী হিসেবে শপথ নেন।

এরপর ১৯৮২ সালের ২৪ মার্চ এরশাদের নেতৃত্বে নতুন সামরিক আইন জারি করা হয়। তখন তিনি আইন পেশায় ফিরে যান। ১৯৮৬ সালে এরশাদের নির্বাচনে বিরোধিতা করার জন্য গ্রেফতার হন তিনি।

বিচারপতি টি এইচ খান ১৯৯২ সালে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম প্রতিষ্ঠা করেন এবং সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি নির্বাচিত হন। তিনি ২০১১ সাল পর্যন্ত এ দায়িত্ব পালন করেন।

মঞ্জুরুল ইসলাম/এসজে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]