বাস সংকটে যাত্রী বেড়েছে ট্রেনে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রংপুর
প্রকাশিত: ১১:১৯ পিএম, ০৬ আগস্ট ২০২২
ফাইল ছবি

জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় শনিবার অন্যান্য দিনের তুলনায় রংপুরে বাস চলাচল কম ছিল। এর প্রভাব পড়েছে ট্রেনের ওপর। ভোগান্তি এড়াতে অনেক যাত্রী বাসের পরিবর্তে ট্রেনে যাতায়াতের জন্য স্টেশনে ছুটে এসেছেন।

শনিবার (৬ আগস্ট) দিনভর ঢাকাগামী ছাড়াও আন্তঃনগর ও লোকাল ট্রেনে যাত্রীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। স্বাভাবিকের তুলনায় এদিন ২০ শতাংশ যাত্রী বেশি হয়েছে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

রংপুর রেলওয়ে স্টেশনে কথা হয় ঢাকাগামী যাত্রী আলমগীর হোসেনের সঙ্গে। তিনি বলেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় বাস চলাচল কমে গেছে বলে শুনেছি। তাই বাসের অপেক্ষায় না থেকে সরাসরি ট্রেন স্টেশনে চলে এসেছি। রংপুর এক্সপ্রেসে করে ঢাকা যাবো।

রংপুর থেকে বুড়িমারী যাওয়ার জন্য এসেছেন মোসলেমা খাতুন। তিনি বলেন, মাঝে মধ্যে বাসে চলাচল করতাম। এখন বাসে ভাড়া বেশি হওয়ায় ট্রেনে যাওয়ার জন্য স্টেশনে এসেছি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, পশ্চিমাঞ্চল রেলওয়ের লালমনিরহাট বিভাগীয় শাখার আওতায় প্রতিদিন ঢাকাগামী ছয় জোড়া, আন্তঃনগর দুই জোড়া, কমিউটার ছয় জোড়া ও লোকাল ট্রেন তিন জোড়া চলাচল করে।

এক পরিসংখ্যানে দেখা গেছে, গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত রংপুর থেকে রেলে যাত্রী পরিবহন করা হয়েছে ১ লাখ ৭৯ হাজার ৬৬১ জন। এতে টিকিট বিক্রি বাবদ সরকারের রাজস্ব আয় হয়েছে ৩ কোটি ৯৬ লাখ ৭১ হাজার ৩৯১ টাকা।

পশ্চিমাঞ্চল রেলওয়ের লালমনিরহাট বিভাগীয় ব্যবস্থাপক শাহ সুফি নুর মোহাম্মদ জাগো নিউজকে জানান, জ্বালানি তেলের দাম বৃদ্ধির কিছুটা প্রভাব রেলওয়ের ওপর পড়েছে। শনিবার সরকারি ছুটির দিন হলেও অন্যান্য দিনের তুলনায় যাত্রীদের চাপ বেশি ছিল। ২০ শতাংশ যাত্রী বেশি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

জিতু কবীর/এমএইচআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]