স্বাস্থ্য কমপ্লেক্সের খোলা মাঠে সন্তান জন্ম দিলেন নারী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রংপুর
প্রকাশিত: ০৮:০২ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২২

রংপুরের কাউনিয়ায় স্বাস্থ্য কমপ্লেক্সের খোলা মাঠে ছেলে সন্তান জন্ম দিয়েছেন এক নারী। শুক্রবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে এ ঘটনার পর মা ও নবজাতককে স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে চিকিৎসা দেওয়া হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. সাহেদ সাব্বির আহমেদ জানান, পীরগাছার অন্নদানগর চালনিরপাড় গ্রামের রিতু আক্তারের (২০) প্রসব ব্যথা উঠলে বাড়িতে সন্তান জন্মের জন্য চেষ্টা করে স্বজনরা। পরে শুক্রবার দুপুর ১২টার দিকে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন পরিবারের লোকজন। চিকিৎসক ও নার্সরা ওই নারীকে পরীক্ষা-নিরীক্ষা করেন। ওই নারীর গর্ভে সন্তানের অবস্থান উল্টো থাকার বিষয়টি স্বজনদের জানান কর্তব্যরত চিকিৎসক। পরে রোগীর স্বজনরা তাকে রংপুরে মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য সিদ্ধান্ত নেন। স্বজনরা হাসপাতালের মাঠে গাড়ির জন্য অপেক্ষা করার এক পর্যায়ে দেড়টার দিকে ওই স্বাস্থ্য কমপ্লেক্সের খোলা মাঠেই ছেলে সন্তান জন্ম দেন। পরে নার্সরা ওয়ার্ড থেকে নেমে এসে মা ও সদ্য জন্ম হওয়া শিশুকে ওয়ার্ডে নিয়ে চিকিৎসার ব্যবস্থা করেন।

তবে রোগীর স্বজনরা জানান, এ রোগীর ডেলিভারি এখানে হবে না বলেন জানান হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক-নার্স। তাকে রংপুরে নিয়ে যেতে হবে। বাধ্য হয়ে রোগীকে রংপুর নিয়ে যেতে অ্যাম্বুলেন্স খুঁজতে থাকি। কিন্তু আল্লাহর রহমতে হাসপাতালের খোলা মাঠে সন্তান প্রসব হয়। হাসপাতালের চিকিৎসক-নার্সরা চেষ্টা করলে খোলা মাঠে সন্তান জন্মের ঘটনা ঘটতো না।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিবার কর্মকর্তা ডা. মীর হোসেন বলেন, বিষয়টি শোনার পরপরই তাদের চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করেছি। মা ও শিশু হাসপাতালের মহিলা ওয়ার্ডে ভর্তি আছেন। তারা দুইজনেই সুস্থ আছেন। এ ঘটনায় কর্তব্যে অবহেলা নয়, অদক্ষতাকে দায়ী করে নার্সদের কোনো গাফিলতি থাকলে সে বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

জিতু কবীর/আরএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।