খুলনার বাজারে ইলিশে সয়লাব, কমেনি দাম

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক খুলনা
প্রকাশিত: ০৩:০১ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২২
ইলিশে ভরে গেছে খুলনার বাজার

খুলনার বাজারগুলোতে ইলিশ মাছে সয়লাব হয়ে গেছে। তবে দাম কমার কোনো লক্ষণ নেই। বাজার ভেদে একই সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ভিন্ন ভিন্ন দামে। খুচরা ব্যবসায়ীরা নিজেদের ইচ্ছা মতো দামে ইলিশ বিক্রি করছেন। ইলিশের পাশাপাশি অন্য মাছের দামও কিছুটা চড়া।

শনিবার (২৪ সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত সিটি করপোরেশন পরিচালিত রূপসা পাইকারি মৎস্য অবতরণ কেন্দ্র, ৫ নম্বর ঘাট মৎস্য অবতরণ কেন্দ্র, নতুন বাজার, রূপসা বাজার, বড় বাজার, টুটপাড়া জোড়াকল বাজার, শেখপাড়া বাজার, মিস্ত্রিপাড়া বাজার, নিউ মার্কেট, বৈকালী বাজারে এমন চিত্র দেখা যায়।

mass1

ইলিশের সরবরাহ বেশি থাকালেও খুচরা ব্যবসায়ীদের কারসাজিতে দাম নাগালের বাইরে বলে অভিযোগ ক্রেতাদের। ব্যবসায়ীরা বলছেন, বাজারে যে মাছ আসে তা চলে যায় এলসিতে। বাকি যা থাকে তা কাড়াকাড়ি করে কিনতে হয়। ফলে দাম বেশি পড়ছে।

খুলনা রূপসা পাইকারি মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবসায়ী রমজান, আজিজুর, মিনা শহিদ জানান, ১৫০-২০০ গ্রাম ওজনের ইলিশের কেজি ৩০০-৩৫০ টাকা, ২০০-৩০০ গ্রাম ওজনের ৪০০ টাকা, ৪০০-৪৫০ গ্রাম ওজনের ৪০০-৪৫০ টাকা, ৫০০ গ্রাম ওজনের ৫৮০ থেকে ৬০০ টাকা কেজি, ৭০০-১০০০ গ্রাম ওজনের ৮০০-১০০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া দেড় কেজি থেকে পৌনে ২ কেজি ওজনের ইলিশের দাম ১৪০০-১৫০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

mass1

টুটপাড়া জোড়াকল বাজারে ইলিশ কিনতে আসা গৃহিণী জেসমিন ফারুক, গোলাম হায়দার, ইলিয়াস হোসেন বলেন, খুলনার একেক বাজারে ইলিশের একেক দাম। ৫০০ গ্রাম ওজনের একটি ইলিশ এ বাজারে ৮০০ টাকা চাইছে বিক্রেতা। অন্যদিকে রূপসা ও সন্ধ্যা বাজারে তা ৬০০ টাকা থেকে ৬৫০ টাকা। তবে এক কেজি সাইজের মাছ অন্য বাজারের তুলনায় এখানে অনেক বেশি।

এদিকে অন্য মাছের দামও রয়েছে আকাশচুম্বী। কেজি সাইজের একটা রুই ও কাতলা মাছের দাম চাইছে ৩০০-৩৫০ টাকা কেজি, ছোট চিংড়ি ৩৮০ থেকে শুরু করে ৬০০ টাকা, বাগদা চিংড়ি ৫০০-৯০০ টাকা, ভেটকি ৪০০-৫৫০ টাকা, পাবদা মাছ ৩০০-৪০০ টাকা, বেলে মাছ ৬০০ টাকা, শোল মাছ ৫০০ টাকা।

mass1

ময়লাপোতা সন্ধ্যা বাজারের ইলিশ বিক্রেতা গোলাম রসুল, নিয়ামত আলী, শিমুল গোলদার বলেন, বরিশাল ও ভোলাসহ বেশ কিছু নদ-নদীতে এ শীত মৌসুমেও প্রচুর ইলিশ ধরা পড়ছে। আকারে বেশ বড় এসব ইলিশ অন্য সময়ের চেয়ে খেতেও সুস্বাদু। কিন্তু ইলিশ রপ্তানি হওয়ায় দাম বেশি। অন্য মাছের দামও রয়েছে আগের মতোই।

আলমগীর হান্নান/এসজে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।