দেশে নদীর সংখ্যা কমে এক-চতুর্থাংশে দাঁড়িয়েছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০৯:৩২ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২২

সিলেটে নদী দিবসের র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৫ সেপ্টেম্বর) সকালে র‍্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।

এসময় জেলা প্রশাসক মো. মজিবর রহমান বলেন, নদীমাতৃক বাংলাদেশে নদীর সংখ্যা কমে এক-চতুর্থাংশে দাঁড়িয়েছে। খাল-বিল-পুকুরও আগের সংখ্যায় নেই। জলাধার কমে যাওয়ার কারণে বন্যার ভয়াবহতা বেড়ে গেছে।

jagonews24

তিনি বলেন, নদীগুলো ভরাট হয়ে গেছে। কোনো কোনো নদীর অস্তিত্ব এখন নেই। দখলে-দূষণে ক্ষীণ হয়ে গেছে অনেক নদী। তলদেশে পলিথিন জমে এমন অবস্থায় পৌঁছেছে যে, খনন করাই কঠিন হয়ে পড়েছে।

জেলা প্রশাসক নদীর উপকারিতা ও পরিবেশ রক্ষায় শিক্ষার্থীদের সচেতন করে তুলতে শিক্ষাপ্রতিষ্ঠান, স্কাউটস ও গার্লস গাইডের প্রতি আহ্বান জানান।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মোবারক হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইমরুল হাসান, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসিফ মাহমুদ, পরিবেশ আন্দোলন-বাপার যুগ্ম-সম্পাদক ছামির মাহমুদ ও বেলার বিভাগীয় সমন্বয়ক অ্যাডভোকেট শাহ শাহেদা আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

ছামির মাহমুদ/আরএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।