‘ঔদ্ধত্যপূর্ণ’ মন্তব্যে রাজশাহী শিক্ষাবোর্ড চেয়ারম্যানকে শোকজ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাজশাহী
প্রকাশিত: ০৪:১১ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২২

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটনকে অশালীন চিঠি দেওয়ায় রাজশাহী শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর মো. হাবিবুর রহমানকে শোকজ করেছে শিক্ষা মন্ত্রণালয়।

গত বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) শোকজের একটি চিঠি দেন শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ আবু নাসের বেগ। তবে এখনো কারণ দর্শনের নোটিশ পাননি বলে দাবি করেছেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হাবিবুর রহমান।

চিঠিতে বলা হয়েছে, রাজশাহী মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হাবিবুর রহমান সিটি করপোরেশনের মেয়রকে উদ্দেশ্য করে একটি চিঠি লেখেন। চিঠিতে তিনি লিখেন- ‘আপনার সঙ্গে আমাকে দেখা করার জন্য গেটে অপেক্ষা করতে হবে আপনার কাছে সময় চাইতে হবে? বিষয়টি কল্পনা করা আমার জন্য দুরহ। আপনি জানেন কী আমার শাশুড়ি এমপি। আমার আওয়ামী পরিবারে জন্ম। ভবিষ্যতে আমিও এমপি বা মন্ত্রী হতে পারি। গাজীপুর ও কাটাখালির মেয়রদের দিকে তাকান। বর্তমানে তাদের কী অবস্থা।’

শিক্ষা মন্ত্রণালয়ের শোকজের চিঠিতে চেয়ারম্যান হাবিবুর রহমানকে উদ্দেশ্য করে আরও বলা হয়, একটি গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত থেকে রাষ্ট্রীয় মর্যাদার প্রতি উদাসীন এবং ঔদ্ধত্যপূর্ণ আপনার এ ধরনের মন্তব্য একজন দায়িত্বশীল সরকারি কর্মকর্তা হিসেবে সরকারি কর্মচারী বিধিমালা পরিপন্থী। এ অবস্থায় আপনার বিরুদ্ধে আনিত উপযুক্ত অভিযোগের প্রেক্ষিতে পত্র প্রাপ্তির ১০ কার্যদিবসের মধ্যে সুস্পষ্ট ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হইল।

জানা গেছে, ঔদ্ধত্যপূর্ণ মন্তব্য দিয়ে শিক্ষা বোর্ডে চেয়ারম্যানের ওই চিঠির পরিপ্রেক্ষিতে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষ থেকে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে বিষয়টি অবহিত করা হয়। এর পর স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ জোহরুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে শিক্ষা মন্ত্রণালয়কে বিভাগীয় ব্যবস্থা নিতে অনুরোধ করা হয়।

এ বিষয়ে জানতে যোগাযোগ করা হলে রাজশাহী শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর মো. হাবিবুর রহমান বলেন, মেয়রকে আমি কোনো ধরনের চিঠি পাঠাইনি। ওই চিঠি কিভাবে গেলো তা আমি জানি না। শিক্ষা মন্ত্রণালয়ের শোকজ নোটিশটিও আমি হাতে পাইনি।

আরএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।