যানজটমুক্ত সিলেট নগর

শুরু হচ্ছে কুমারগাঁও-এয়ারপোর্ট চারলেন সড়কের নির্মাণ কাজ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০২:০৭ পিএম, ২৬ নভেম্বর ২০২২
খানাখন্দে ভরা সড়কটি চারলেনে উন্নীত করা হবে

 

বিভাগীয় শহর সিলেটকে যানজটমুক্ত করতে কুমারগাঁও-বাদাঘাট-এয়ারপোর্ট সড়ক চারলেনে উন্নীতকরণ কাজ শুরু হচ্ছে। বাদাঘাট লিংক রোডসহ ১২ দশমিক ৭৮০ কিলোমিটার দৈর্ঘ্যের এ সড়কটি দুই লেন থেকে চার লেনে উন্নীত করতে ব্যয় ধরা হয়েছে ৭২৭ কোটি ৬৩ লাখ টাকা ২০ হাজার টাকা।

প্রতি কিলোমিটার সড়ক নির্মাণে ৫৬ কোটি ৯৩ লাখ টাকার বেশি ব্যয় ধরা হয়েছে। এ প্রকল্পের আওতায় ভূমি অধিগ্রহণ, সড়কের বাঁধে মাটির কাজ, সয়েল ট্রিটমেন্ট, রিজিড, ফ্লেক্সিবল পেভমেন্ট, বাস-বে নির্মাণ, ইন্টারসেকশন উন্নয়ন, পিসি গার্ডার সেতু এবং আরসিসি বক্স কালভার্ট নির্মাণ হবে।

শনিবার (২৬ নভেম্বর) বিকেলে সিলেট শহরতলির তেমুখি পয়েন্টে জাতীয় মহাসড়ক চারলেনে উন্নীতকরণ কাজের উদ্বোধন করবেন সিলেট-১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

সিলেটের ভোলাগঞ্জ, বিছানাকান্দির পাথর ও বালিবাহী ট্রাক বর্তমানে সিলেট নগরের এয়ারপোর্ট-আম্বরখানা-মদিনা মার্কেট হয়ে ঢাকা ও সুনামগঞ্জে যাতায়াত করায় নগরজুড়ে সন্ধ্যার পর থেকে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। সড়কটি চারলেনে উন্নীত হলে পাথরবোঝাই ট্রাকগুলো আম্বরখানার দীর্ঘ যানজট এড়িয়ে কুমারগাঁও-বাদাঘাট-এয়ারপোর্ট হয়ে জাতীয় মহাসড়কে পৌঁছাবে। এতে সিলেট শহরের যানজট ও সড়ক দুর্ঘটনা কমে আসবে। পাশাপাশি সিলেট ওসমানী বিমানবন্দরের সঙ্গে সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার যানজট মুক্ত নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগ স্থাপন হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, সাড়ে ১২ কিলোমিটার দীর্ঘ কুমারগাঁও-বাদাঘাট-এয়ারপোর্ট সড়কটি নির্মাণ করা হয় ২০১২-১৪ অর্থবছরে। পরবর্তীতে পাথরবাহী ট্রাক চলাচল, বিমানবন্দর অভিমুখীদের সুবিধা এবং পর্যটকবাহী যান চলাচলের জন্য সড়কটি চারলেনে উন্নীত করার দাবি ওঠে। এর প্রেক্ষিতে ২০১৬ সালে একটি প্রকল্প প্রস্তাবনা তৈরি হয়। পরের বছর চারলেন সড়কের সঙ্গে দুটি সার্ভিস লেন যুক্ত করে তৈরি করা হয় সংশোধিত প্রস্তাবনা।

২০১৯ সালের দিকে শুধুমাত্র চার লেনের প্রস্তাবনা জমা পড়ে মন্ত্রণালয়ে। আওয়ামী লীগ চলতি মেয়াদে সরকার গঠনের পর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন কুমারগাঁও-বাদাঘাট-এয়ারপোর্ট সড়ক সম্প্রসারণ প্রকল্পে গতি আনেন।

পররাষ্ট্রমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা শফিউল আলম জুয়েল জাগো নিউজকে বলেন, আজ কুমারগাঁও-বাদাঘাট-এয়ারপোর্ট সড়কটি চারলেনে উন্নীতকরণ কাজের উদ্বোধন করবেন পররাষ্ট্রমন্ত্রী। উদ্বোধনের সঙ্গে সঙ্গে সড়ককে চারলেনে উন্নীতকরণের কাজ শুরু হবে।

ছামির মাহমুদ/এসজে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।