রাজশাহীতে অপরাধী শনাক্তে ডিজিটাল ফরেনসিক ল্যাব

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাজশাহী
প্রকাশিত: ০৭:০৯ পিএম, ২৭ নভেম্বর ২০২২

অপরাধ শনাক্তে ডিজিটাল ফরেনসিক ল্যাব স্থাপন করেছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)। রোববার (২৭ নভেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে সাইবার ক্রাইম ইউনিট কার্যালয়ে ল্যাবটির উদ্বোধন করেন মহানগর পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক।

আরএমপি কমিশনার বলেন, সাইবার অপরাধ ও অপরাধী শনাক্তকরণসহ ডিজিটাল তথ্য প্রমাণাদি সংগ্রহ করে দ্রুত পরীক্ষা-নিরীক্ষার জন্য রাজশাহী মেট্রোপলিটন পুলিশের ডিজিটাল ফরেনসিক ল্যাব যাত্রা শুরু। বর্তমান টেকনোলজি নির্ভর যুগে সাইবার অপরাধীরা বিভিন্ন ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস দিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে নিত্য নতুন অপরাধ সংঘটিত করছে।

jagonews24

তিনি আরও বলেন, মেট্রোপলিটন পুলিশের সব থানা সাইবার অপরাধ সংক্রান্ত বিভিন্ন ধরনের অভিযোগ ও সাধারণ ডায়েরি (জিডি) নেওয়া হচ্ছে। এতে নিয়মিত সাহায্য করছে সাইবার ক্রাইম ডিপার্টমেন্ট। এতদিন অপরাধ শনাক্তের কাজে আলামতের সত্যতা নিরূপণের জন্য সিআইডি ও পিবিআইয়ের ডিজিটাল ল্যাবের সহায়তা নেওয়া হতো।

এসময় অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) বিজয় বসাক, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক অ্যান্ড ডিবি) সামসুন নাহার, উপ-পুলিশ কমিশনার (সদর) মো. সাইফউদ্দীন শাহীনসহ যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেট অ্যান্টি টেররিজম অ্যাসিস্ট্যান্সের (এটিএ) প্রশিক্ষক ও আরএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।