নারায়ণগঞ্জে ৯ ইটভাটাকে ৩২ লাখ টাকা অর্থদণ্ড

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নারায়ণগঞ্জ
প্রকাশিত: ০৯:০১ পিএম, ০৫ ডিসেম্বর ২০২২

নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় ৯টি ইটভাটাকে ৩২ লাখ টাকা অর্থদণ্ড করেছে পরিবেশ অধিদপ্তর। সোমবার (৫ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত টানা অভিযানে এ জরিমানা করা হয়।

অভিযানে মদনপুরের ফুলহরে মেসার্স এ এইচ বি ব্রিকস, শাসনেরবাগে মেসার্স থ্রি স্টার ব্রিকস, মেসার্স মামা ভাগিনা ব্রিক ফিল্ড, বারপাড়ার সরদার ব্রিক ফিল্ড ও একই এলাকার মেসার্স মায়ের দোয়া ব্রিকসের প্রত্যেককে তিন লাখ টাকা করে অর্থদণ্ড করা হয়।

সেইসঙ্গে গোকুলদাসেরগাঁও এলাকার মেসার্স এম বি এস ব্রিকস, মেসার্স হাজি অটো ব্রিক ফিল্ড, মেসার্স বিসমিল্লাহ ব্রিকসকে পাঁচ লাখ টাকা করে অর্থদণ্ড এবং লক্ষণখোলায় নারায়ণগঞ্জ ব্রিকস অ্যান্ড ম্যানুফেকচারিংকে দুই লাখ টাকা অর্থদণ্ড করা হয়।

পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে অভিযানে অধিদপ্তরের সহকারী পরিচালক শেখ মুজাহিদ ও মো. মোবারক হোসেন উপস্থিত ছিলেন।

এ বিষয়ে পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ অফিসের উপ-পরিচালক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন বলেন, অভিযানে ইটভাটাগুলোর জেলা প্রশাসন থেকে মাটি ব্যবহারের প্রত্যয়ন না থাকা, ইটভাটার এক কিলোমিটারের মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয় থাকা, ইট পোড়ানোর লাইসেন্স ও পরিবেশগত ছাড়পত্র নবায়ন ব্যতীত কার্যক্রম পরিচালনা করায় ৩২ লাখ টাকা জরিমানা ও আদায় করা হয়।

তিনি আরও বলেন, অভিযান চলাকালে ইটভাটার অবৈধ কার্যক্রম বন্ধ করার নির্দেশনা দেওয়া হয়। এছাড়া ইটভাটার মালিকরা পরিবেশগত ছাড়পত্র ছাড়া কার্যক্রম পরিচালনা করবেন না মর্মে নন জুডিসিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা দিয়েছেন।

মোবাশ্বির শ্রাবণ/এমআরআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।