চট্টগ্রামে দফায় দফায় বেড়েছে পেঁয়াজের দাম

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:৫১ এএম, ২৫ নভেম্বর ২০১৭
চট্টগ্রামে দফায় দফায় বেড়েছে পেঁয়াজের দাম

চট্টগ্রামে দফায় দফায় বাড়ছে পেঁয়াজের দাম। বৃহস্পতিবার রাতে খুচরা বাজারে যে পেঁয়াজ প্রতি কেজি বিক্রি হয়েছে ৬৭-৭০ টাকা, ভোর হতেই তার দাম হয়ে যায় ৮০ টাকা। এভাবে চার দিনের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে ৩৫ টাকা পর্যন্ত বেড়েছে।

বৃহস্পতিবার খাতুনগঞ্জ পাইকারি বাজারে যে পেঁয়াজের কেজি ছিল ৬০-৬২ টাকা, শুক্রবার তা বিক্রি হয়েছে ৭০-৭২ টাকায়। একই পেঁয়াজ গত সোমবার বিক্রি হয় ৪৫-৪৬ টাকা দরে। পাইকারি বাজারে পেঁয়াজের মূল্য বৃদ্ধির প্রভাব পড়েছে খুচরা বাজারেও।

চার-পাঁচ দিন আগেও যে পেঁয়াজের কেজি ছিল ৫২-৫৬ টাকা, এখন তা বিক্রি হচ্ছে ৮০ টাকারও বেশি দামে। মাত্র কয়েক দিনের ব্যবধানে পেঁয়াজের অস্বাভাবিক দাম বাড়ায় ভোক্তারা রয়েছেন অস্বস্তিতে।

পেঁয়াজের এমন লাগামহীন দাম বৃদ্ধিতে উদ্বেগ জানিয়েছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। সংগঠনের কর্মকর্তারা এ জন্য সিন্ডিকেটের কারসাজি ও সরকারের মনিটরিংয়ের অভাবকে দায়ী করেছেন।

আড়তদার ও পাইকারি ব্যবসায়ীরা জানান, চট্টগ্রামে পেঁয়াজের আমদানিকারক নেই। আড়তদাররা কমিশনের ভিত্তিতে পেঁয়াজ বিক্রি করেন। দাম কমা-বাড়া আমদানিকারকদের ওপর নির্ভর করে। তারা ভারতে পেঁয়াজের দাম বৃদ্ধিকে অজুহাত হিসেবে দাঁড় করিয়েছেন।

এমএমজেড/বিএ/এমএস