সূচক বাড়লেও কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩৭ পিএম, ২৬ নভেম্বর ২০১৭
সূচক বাড়লেও কমেছে লেনদেন

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার মূল্য সূচক বেড়েছে। তবে উভয় বাজারে কমেছে লেনদেনের পরিমাণ।

লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৮০ পয়েন্টে অবস্থা করছে।

আর ডিএসই শরিয়াহ সূচক দশমিক ৭৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৯৪ পয়েন্টে। এ নিয়ে টানা তিন কার্যদিবস ডিএসইর সবকটি সূচক বাড়ল। আর সূচকের টানা ঊর্ধ্বমুখীতায় ডিএসইএক্স ও ডিএসই শরিয়াহ সূচক চালুর পর সর্বোচ্চ স্থানে উঠে এসেছে।

মূল্য সূচকের এই রেকর্ডের দিনে বাজারটিতে লেনদেন হওয়া ১৭০টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১৩টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪৫টির। বাজারটিতে লেনদেন হয়েছে ৭৯০ কোটি ৮৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৮৫৪ কোটি ৫৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৬৩ কোটি ৭১ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে এবি ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ৪০ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা শাহজালাল ইসলামী ব্যাংকের ৩০ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৮ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে প্যারামাউন্ট টেক্সটাইল।

লেনদেনে এরপর রয়েছে- বিডি থাই, সিটি ব্যাংক, ন্যাশনাল টিউবস, ইউনাইটেড পাওয়ার, ফ্যাস ফাইন্যান্স, ঢাকা ব্যাংক এবং গোল্ডেন হার্ভেস্ট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ১৬ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৮৬১ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৩ কোটি ৮৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৯৭ কোটি ১২ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ১১৮টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দাম।

এমএএস/এমআরএম/এমএস