শেয়ারবাজারে মূল্য সংশোধন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২২ এএম, ২৭ নভেম্বর ২০১৭
শেয়ারবাজারে মূল্য সংশোধন

টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর সোমবার দেশের শেয়ারবাজারে কিছুটা মূল্য সংশোধন হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক কমেছে। তবে উভয় বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৪ পয়েন্ট কমে ৬ হাজার ৩০২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে ২ হাজার ২৬৭ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৮৬ পয়েন্টে।

ডিএসইতে আজ মোট ৯২৮ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১১৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১৭৩টির, আর অপরিবর্তিত রয়েছে ৪২টির দাম। বাজারটিতে রোববার লেনদেন হয় ৭৯০ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার। সে হিসাবে আজ ১৩৮ কোটি ৮ লাখ টাকার শেয়ার বেশি লেনদেন হয়েছে।

টাকার অংকে ডিএসইতে সোমবার সর্বাধিক লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। কোম্পানিটির মোট ৮১ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা এবি ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ৩১ কোটি ৪৩ লাখ টাকার। আর ২৬ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইসলামী ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- ইউনাইটেড পাওয়ার, স্টান্ডার্ড ব্যাংক, ফু-ওয়াং ফুড, বিডি থাই, প্যারামাউন্ট টেক্সটাইল, সিটি ব্যাংক এবং ঢাকা ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স আজ ৫৭ পয়েন্ট কমে ১১ হাজার ৮০৩ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে এদিন মোট ৪৪ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয় ৩৩ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

সোমবার সিএসইতে লেনদেন হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৮৭টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দাম।

এমএএস/এমএমজেড/আরআইপি