ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ নিশ্চিত চায় বিএসটিআই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৪ পিএম, ২৮ নভেম্বর ২০১৭
ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ নিশ্চিত চায় বিএসটিআই

ভোজ্যতেলে সঠিক মাত্রায় ভিটামিন ‘এ’ নিশ্চিতকরণ চায় পণ্যের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। এজন্য সাধারণ ড্রামের পরিবর্তে ফুডগ্রেড ড্রামে ভোজ্যতেল সরবরাহ করতে হবে। এছাড়া প্যাকেটজাতকারী প্রতিষ্ঠানকে লেভেলে প্যাকেজিং এবং রিফাইনারি প্রতিষ্ঠানের নামসহ প্রয়োজনীয় সব তথ্য উল্লেখ করতে হবে। এ বিষয়ে রিফাইনারি ও মোড়কজাতকারী কোম্পানিগুলোকে সতর্ক করেছে বিএসটিআই।

মঙ্গলবার রাজধানীর তেজগাঁওয়ে বিএসটিআইর প্রধান কার্যালয়ে সঠিক মাত্রায় ভিটামিন ‘এ’ নিশ্চিতকরণ এবং সঠিক লেভেলের ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে ভোজ্যতেল রিফাইনারি এবং মোড়কজাতকারীদের সঙ্গে এক মতবিনিময় সভায় তাদের সতর্ক করা হয়।

সভায় বিএসটিআই মহাপরিচালক বলেন, ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ আইন-২০১৩ বাস্তবায়নের মাধ্যমে সরকার ভিটামিন ‘এ’-এর অভাবজনিত রোগ প্রতিরোধের উদ্যোগ নিয়েছে। আমাদের উদ্দেশ্য হলো জনগণকে ভিটামিন ‘এ’-সমৃদ্ধ তেল সরবরাহের ব্যবস্থা করা। কিন্তু খোলাবাজার থেকে সংগৃহীত ভোজ্যতেলের নমুনা পরীক্ষা করে দেখা যায়, অধিকাংশ ক্ষেত্রে ভোজ্যতেলে ভিটামিন ‘এ’-এর পরিমাণ কম থাকে।

তিনি আরও বলেন, এখন থেকে ভোজ্যতেলে সঠিক মাত্রায় ভিটামিন ‘এ’-সমৃদ্ধ করে তা বাজারজাত করতে হবে। প্যাকেটজাতকারী প্রতিষ্ঠানকে লেভেলে অবশ্যই ‘প্যাকেজ কমোডিটিস রুলস-২০০৭’ অনুযায়ী প্যাকেজিং এবং রিফাইনারি প্রতিষ্ঠানের নামসহ প্রয়োজনীয় সব তথ্য উল্লেখ করতে হবে।

বিএসটিআই মহাপরিচালক আরও বলেন, ভোজ্যতেলের মান এবং ভিটামিনের পরিমাণ ঠিক রাখার জন্য সাধারণ ড্রামের পরিবর্তে ফুডগ্রেড ড্রামে ভোজ্যতেল সরবরাহ করতে হবে। এছাড়া ড্রামের পরিবর্তে ধীরে ধীরে কন্টেইনারে তেল সরবরাহের ব্যবস্থা নিতে হবে।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন বিএসটিআইর মহাপরিচালক মো. সাইফুল হাসিব। সভায় মুখ্য আলোচক ছিলেন শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম-প্রধান ও ‘ফর্টিফিকেশন অব এডিবল অয়েল ইন বাংলাদেশ (ফেজ-২)’-এর প্রকল্প পরিচালক মোহাম্মদ তাসারফ হোসেন ফরাজী। এছাড়াও বক্তব্য দেন বিএসটিআইর পরিচালক (সিএম) প্রকৌশলী এস. এম. ইসহাক আলীসহ শিল্প মন্ত্রণালয় এবং বিএসটিআইর ঊর্ধ্বতন কর্মকর্তারা। মতবিনিময় সভায় ভোজ্যতেল রিফাইনারি প্রতিষ্ঠান বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড, মেঘনা এডিবল অয়েল লিমিটেড, এস. আলম সুপার এডিবল অয়েল লিমিটেড, টি. কে. গ্রুপসহ বিভিন্ন রিফাইনারি এবং প্যাকেজিং কোম্পানির প্রতিনিধিরা বক্তব্য দেন।

এমএ/জেডএ/এমএস