এম সিকিউরিটিজকে ৪০ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৪ পিএম, ২৮ নভেম্বর ২০১৭
এম সিকিউরিটিজকে ৪০ লাখ টাকা জরিমানা

আইন লঙ্ঘন করায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য প্রতিষ্ঠান এম সিকিউরিটিজ লিমিটেডসহ ব্রোকারেজ হাউজটির ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী মো. নুরুল আজম ও তার স্ত্রীকে মোট ৪০ লাখ টাকা জরিমরা করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিজিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার অনুষ্ঠিত বিএসইসির ৬১৭তম কমিশন সভায় এ জরিমানা করার সিদ্ধান্ত নেয়া হয়।

বিএসইসি জানিয়েছে, এম সিকিউরিটিজ তাদের ডিলার হিসাবে লেনদেনের ক্ষেত্রে নিজেই ক্রেতা এবং বিক্রেতা হিসেবে লেনদেন পরিচালনা করেছে। সেই সঙ্গে তাদের পরিচালক ও আত্মীয়দের নামে পরিচালিত হিসাবে নিজেদের মধ্যে সিকিউরিটিজ ক্রয়-বিক্রয় করেছে, যাতে মালিকানার কোনো পরিবর্তন হয়নি। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি সিকিউরিটিজ এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৬৯ এর ১৭ (ই) (iii) ভঙ্গ করেছে।

এছাড়া ডিএসইর সদস্য এই সিকিউরিটিজ হাউসটি থেকে পরিচালক, আত্মীয় এবং ডিলার হিসাবে ঋণ দিয়েছে। এর মাধ্যমে ২০১০ সালের ২২ জুলাই জারি করা কমিশনের নির্দেশনা লঙ্ঘন করা হয়েছে।

এসব অনিয়মের কারণে এম সিকিউরিটিজকে ২০ লাখ টাকা এবং প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক চৌধুরী মো. নুরুল আজম ও তার স্ত্রী জাকিয়া চৌধুরীকে ১০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

এমএএস/জেডএ/এমএস