ফের পাট মন্ত্রণালয়ে পাঁচ প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫০ পিএম, ২৯ নভেম্বর ২০১৭

বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের দুইটি এবং বাংলাদেশ টেক্সটাইল মিলস কর্পোরেশনের তিনটি প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণ ফের বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের কাছে দিয়েছে সরকার। বুধবার সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে প্রতিষ্ঠানগুলো মন্ত্রণালয়ের অধীনে ন্যস্তের প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মন্ত্রণালয়ের হাতে ন্যস্ত প্রতিষ্ঠানগুলো হলো- রাজশাহী রেশম কারখানা, ঠাকুরগাঁও রেশম কারখানা, সিলেট টেক্সটাইল মিল, কুড়িগ্রাম টেক্সটাইল মিল এবং চট্টগ্রামের ভালিকা উলেন মিলস।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, ‘এ পাঁচটি প্রতিষ্ঠান বেসরকারিকরণ করতে প্রাইভেটাইজেশন কমিশনকে দেয়া হয়েছিল। বেসরকারিকরণের উদ্দেশ্য অর্জিত না হওয়ায় মন্ত্রণালয়ে সেগুলো ফেরত যাচ্ছে।’

বেসরকারিকরণের জন্য বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিলুপ্ত প্রাইভেটাইজেশন কমিশন) কাছে ন্যস্ত পাঁচটি মিল বিক্রির তালিকা থেকে প্রত্যাহার করে মন্ত্রণালয়ে ন্যস্তের জন্য অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে প্রস্তাব পাঠিয়েছিল বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

পাঁচটি প্রতিষ্ঠান পুনরায় মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত হওয়ায় সরকারি-বেসরকারি অংশীদারিত্বের মাধ্যমে মন্ত্রণালয় সেগুলো পরিচালনার চেষ্টা করবে বলে জানান অতিরিক্ত সচিব মোস্তাফিজুর।

রাষ্ট্রায়ত্ত মিল-কারখানাগুলোর লোকসান বাড়লেও পাঁচটি প্রতিষ্ঠানকে ফের মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করা হলো। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ জুট মিলস কর্পোরেশন (বিজেএমসি) গত অর্থ বছরে ৪৩৩ কোটি টাকা লোকসান দিয়েছে।

মিলগুলো বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনে নিতে এ মন্ত্রণালয়ের সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী স্বাক্ষরিত প্রস্তাবনায় বলা হয়েছিল, ২০০৭ সালের ১৭ এপ্রিল অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত উপদেষ্টা কমিটির সভায় বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান দুটিকে বেসরকারিকরণের সিদ্ধান্ত হয়।

আর বাংলাদেশ টেক্সটাইল মিলস কর্পোরেশনের নিয়ন্ত্রণাধীন তিনটি প্রতিষ্ঠানকে বেসরকারিকরণের সিদ্ধান্ত হয় ২০১২ সালের ২৫ মার্চ অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি ২০১৪ সালের ২১ আগস্টে প্রাইভেটাইজেশন কমিশনে ন্যস্ত মিল কারখানা এবং বস্ত্র ও পাট খাতের ‘সমুদয়’ সম্পত্তি মন্ত্রণালয়ে অধীনে ফেরানোর পদক্ষেপ নেয়ার সুপারিশ করে।

আরএমএম/এমআরএম/এমএস

আপনার মতামত লিখুন :