কপিরাইট স্বীকৃতি পেল ট্যাক্স আইডি কার্ড

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২১ এএম, ৩০ নভেম্বর ২০১৭

সৃজনশীল উদ্ভাবন হিসেবে সংস্কৃতি মন্ত্রণালয়ের কপিরাইট বা মেধাসত্ত্ব স্বীকৃতি পেয়েছে ইনকাম ট্যাক্স আইডি কার্ড। এর মাধ্যমে দেশে প্রথমবারের মতো কোনো সরকারি অফিস উদ্ভাবনের জন্য এমন স্বীকৃতি পেল।

বৃহস্পতিবার আয়কর দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের হাতে এ স্বীকৃতির সনদপত্র তুলে দেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ইব্রাহীম হোসেন খান।

এ সময় নজিবুর রহমান বলেন, আয়কর দিবস মূলত সেলিব্রেটিদের অনুষ্ঠান। এর মাধ্যমে আয়কর সচেতনতায় আমরা গৌণ ভূমিকা পালন করতে চাই। এর একটি ম্যাজিক হচ্ছে সারাবছর আমরা সম্মানিত জনগণ ও করদাতাদের অনুপ্রাণিত ও উজ্জীবিত করি। আবার র‌্যালিতে এসে সেলিব্রেটিরা আমাদের উজ্জীবিত করেন। এর মাধ্যমে আমারা উজ্জীবিত হয়ে সারাবছর তেঁতুলিয়া থেকে চর কুকরি পর্যন্ত দেশের আনাচে কানাচে ছুটে যাই।

ইনকাম ট্যাক্স আইডি কার্ড বা আয়কর পরিচয়পত্র সম্পর্কে তিনি বলেন, আমরা খোঁজ নিয়ে দেখেছি পৃথিবীর কোথাও আয়কর পরিচয়পত্র প্রবর্তিত হয়নি। তখন আমাদের মাথায় আসে কার্ড বাংলাদেশের একটি মৌলিক উদ্ভাবন। এটাকে কপিরাইট করা প্রয়োজন। ডিজাইনসহ অন্যান্য বিষয় নিয়ে কপিরাইট অফিসে আমরা কাজ করেছি।

এবারের আয়কর মেলা থেকে ব্যতিক্রমী উদ্ভাবন ইনকাম ট্যাক্স আইডি কার্ড করদাতাদের হাতে তুলে দেওয়া হয়। প্রথমবারের মতো আয়কর মেলায় ৯১ হাজার ২৫০ জন করদাতাকে এ পরিচয়পত্র প্রদান করা হয়।

উল্লেখ্য, কোনো সৃজনশীল কর্মের উপর সৃজনকারীর নৈতিক এবং আর্থিক অধিকারই হচ্ছে কপিরাইট। সফটওয়ার, মোবাইল অ্যাপস, ওয়েবসাইট, সাহিত্য, শিল্প, নাটক, সংগীত, চলচ্চিত্র প্রভৃতি বিষয়ে কপিরাইট নিবন্ধন করা যায়। কপিরাইট নিবন্ধন করলে নিজের ও উত্তরাধিকারীর মালিকানা সুরক্ষা নিশ্চিত হয়। আইনগত জটিলতায় মালিকানার প্রমাণপত্র হিসেবে আদালতে কপিরাইট সনদ ব্যবহার করা যায়।

অভিনেতা রিয়াজ, অমিত হাসান, মৌসুমী, শিল্পী রফিকুল ইসলাম, অভিনেতা ওমর সানি, অপি করিম, বৃন্দাবন দাশ, বৃন্দাবন দাস খুশি, চঞ্চল চৌধুরীসহ অনেক শিল্পী, অভিনেতা আয়কর দিবসের অনুষ্ঠান এবং র‌্যালিতে অংশগ্রহণ করেন।

এর আগে এনবিআরের সামনে পায়রা ও বেলুন উড়িয়ে দিবসের উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান। পরে চেয়ারম্যান খোলা জিপে, অভিনেতা-শিল্পী ও অতিথিরা ঘোড়ার গাড়িতে এবং কর্মকর্তা-কর্মচারিরা ব্যানার, ফেস্টুন নিয়ে র‌্যালিতে অংশ নেন।

এসআই/এমএমজেড/পিআর

আপনার মতামত লিখুন :