সুন্দর বাড়ির সামনে রাস্তা ভাঙা : মান্নান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫৫ এএম, ১৩ ডিসেম্বর ২০১৭

রাজধানীতে নতুন নতুন অনেক ভবন হচ্ছে। এসব ভবনের মালিকরা নিজেদের বাড়ি সুন্দর করলেও ভবনের সামনের যে ভাঙা রাস্তা তার কোনো খবর রাখছেন না। কারণ এসব রাস্তা ঠিক করবে সরকার। তাই ধনীরা এর খবর নেন না বলে মন্তব্য করেছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

বুধবার জাতীয় প্রেস ক্লাবে বিদ্যমান কর ও মূসক সংক্রান্ত জাতীয় সংলাপে এ মন্তব্য করেন তিনি। ‘এসডিজি অর্জনে দরকার, প্রগতিশীল কর সংস্কার’ ব্যানারে সংলাপের আলোজন করে এনজিও সংস্থা ‘সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র।

প্রতিমন্ত্রী বলেন, দেশে উন্নয়ন হচ্ছে। রাজধানীতে এখন অনেক সুন্দর সুন্দর ভবন দেখা যাচ্ছে। ভিতরে গেলে বুঝাই মুসকিল দেশে না বিদেশে আছি। কিন্তু বাড়ির বাইরে বের হলেই দেখা যায় রাস্তা ভাঙা। নিজের বাড়ি সুন্দর করলেও রাস্তার খবর তারা নেন না। এটি শুধু রাজধানীর চিত্র নয় প্রতিটি জেলার একই অবস্থা। দেশের সব সড়ক এখন ভাঙা। কারণ রাস্তা ব্যবহার করে সবাই নিজের মত সুবিধা নিচ্ছে। আর তা সংস্কার হচ্ছে করের টাকায়।

তিনি বলেন, উন্নয়ন হচ্ছে। কিন্তু অনেক ক্ষেত্রে সমন্বয়ের অভাবে কাজ এগুচ্ছে না। তাই উন্নয়ন কাজে সমন্বয় করতে হবে। এক্ষেত্রে সবাইকে এগিয়ে আসতে হবে।

সংলাপে আলোচকরা প্রগতিশীল কর সংস্কারের বিভিন্ন দিক তুলে ধরেন। তারা জনগণের উপর করের বোঝা না চাপিয়ে করের আওতা বাড়ানোর পরামর্শ দেন। এছাড়া নাগরিকদের মানসম্মত শিক্ষা, স্বাস্থ্য ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতের দাবি করেন তারা।

এদিকে কর ব্যবস্থায় পরোক্ষ কর বা ভ্যাটের উপর নির্ভরশীল, যা দারিদ্র জনগোষ্ঠীর জীবন-জীবিকার উপর প্রভাব ফেলে এ নীতির পরিবর্তনের কথা বলেন। কর ও রাজস্ব আহরণে দুর্নীতি কমানোর পাশাপাশি কর ফাঁকির বিরুদ্ধে কঠোর শাস্তির দাবি করেন তারা। একইসঙ্গে দারিদ্র সীমার নিচে থাকা জেলাগুলোর জন্য আলাদা বাজেটের দাবি করা হয়।

সুপ্র-এর চেয়ারপারসন এস এম হারুন অর রশিদের সভাপতিত্বে সংলাপে আরও উপস্থিত ছিলেন, সংসদ সদস্য কাজী রোজী, সাবেক সংসদ সদস্য সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ প্রমুখ।

এসআই/এএইচ/এমএস