সপ্তাহের প্রথম কার্যদিবসেই নিম্নমুখী সূচক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৫১ এএম, ১৭ ডিসেম্বর ২০১৭
সপ্তাহের প্রথম কার্যদিবসেই নিম্নমুখী সূচক

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের পতনের মাধ্যমে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারের লেনদেন শেষ হয়েছে। সেই সঙ্গে উভয় বাজারে কমেছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন কমে ডিএসইতে সাড়ে ৬ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে দাঁড়িয়েছে।

আজ ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১৬ পয়েন্ট। অপরবাজার সিএসইতে সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স কমেছে ২৪ পয়েন্ট।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬ হাজার ২১৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট কমে ২ হাজার ২৩৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭৩ পয়েন্টে।

আজ ডিএসইতে লেনদেন হওয়া ১১৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১৭৬টির, আর অপরিবর্তিত রয়েছে ৪২টির দাম। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৩৮ কোটি ২৭ লাখ টাকা। যা গত ৩০ মে’র পর সর্বনিম্ন।

টাকার অংকে রোববার ডিএসইতে সর্বাধিক লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের শেয়ার। আজ কোম্পানিটির ১২ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা প্যারামাউন্ট টেক্সটাইলের শেয়ার লেনদেন হয়েছে ১২ কোটি ২৩ লাখ টাকার। আর ৯ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ফার্মা এইড।

লেনদেনে এরপর রয়েছে- শাহজালাল ইসলামী ব্যাংক, আমরা নেটওয়ার্ক, আরডি ফুড, আরএকে সিরামিক, লংকাবাংলা ফাইন্যান্স, স্কয়ার ফার্মা এবং লিগ্যাসি ফুটওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ২৪ পয়েন্ট কমে ১১ হাজার ৬২৪ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে আজ ২৩৮টি প্রতিষ্ঠানের ২০ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এরমধ্যে আগের দিনের তুলনায় দাম বেড়েছে ৭৩টির। অপরদিকে কমেছে ১২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দাম।

এমএএস/এমএমজেড/জেআইএম