শেয়ারবাজারে দরপতন সব সূচক নিম্নমুখী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫০ এএম, ২০ ডিসেম্বর ২০১৭
শেয়ারবাজারে দরপতন সব সূচক নিম্নমুখী

দেশের শেয়ারবাজারে বুধবার সব ধরনের মূল্যসূচক পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। একই সঙ্গে দরপতন হয়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর। তবে বেড়েছে টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার পর্যালোচনায় দেখা গেছে, বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের চেয়ে ৩২ পয়েন্ট কমে ৬ হাজার ১৯৬ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএসইএস শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৪ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ১২ পয়েন্ট কমে ২ হাজার ২৩১ পয়েন্টে দাঁড়িয়েছে।

বুধবার ডিএসইতে মোট ৩৩১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে মাত্র ১০৬টির, কমেছে ১৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির শেয়ার দর।

ডিএসইতে লেনদেন হয়েছে ৫১১ কোটি টাকা। যা আগের দিনের চেয়ে ৪৬ কোটি টাকা বেশি। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৬৫ কোটি টাকা।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৬৮ পয়েন্ট কমে ১১ হাজার ৫৯১ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ১১ পয়েন্ট কমে এক হাজার ৪৪৫ পয়েন্টে, সিএসই ৩০ সূচক ১১৪ পয়েন্ট কমে ১৭ হাজার ২১৩ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১১৫ পয়েন্ট কমে ১৯ হাজার ১৭৬ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে ১ হাজার ২৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে টাকা অঙ্কে লেনদেন হয়েছে ৪৩ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এর মধ্যে বেড়েছে ৬৬টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার দর।

এসআই/এমআরএম/জেআইএম