‘চট্টগ্রাম বন্দরে আধুনিক যন্ত্রপাতি সংগ্রহের উদ্যোগ নেয়া হয়েছে’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:০৯ পিএম, ২১ ডিসেম্বর ২০১৭

চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনাল (এনসিটি) পরিচালনার জন্য শিপ-টু-শোর গ্যান্ট্রি ক্রেনসহ ৫১টি যন্ত্রপাতি সংগ্রহের উদ্যোগ নেয়া হয়েছে। এর মধ্যে ১৮টি সংগ্রহ হয়েছে। ৫১টি যন্ত্রপাতির মধ্যে রয়েছে- ১০টি গ্যান্ট্রি ক্রেন, ২০টি রাবার টায়ার গ্যান্টি ক্রেন (আরটিজি), ১০টি স্ট্রাডেল ক্যারিয়ার (এসসি), একটি রেল মাউন্টেড ইয়ার্ড ক্রেন, একটি মোবাইল হারবার ক্রেন, পাঁচটি কন্টেইনার মোবার ও চারটি খালি কন্টেইনার হ্যান্ডিলিং রিচ স্টেকার।

বৃহস্পতিবার নৌপরিবহন মন্ত্রণালয়ের সভা কক্ষে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক সভায় এসব তথ্য জানানো হয়। নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বৈঠকে সভাপতিত্ব করেন। এ সময় অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. শাহাদৎ হোসেন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রকৌশল) কমডোর জুলফিকার আজিজ উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয় যে, ছয়টি গ্যান্ট্রি ক্রেন সংগ্রহের এলসি খোলা এবং চারটি গ্যান্ট্রি ক্রেন সংগ্রহের আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়েছে। তিনটি আরটিজি এনসিটিতে সংযোজিত হয়েছে এবং আরও চারটি আরটিজি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে; দুটি আরটিজির শিপমেন্ট করা হয়েছে ও দুটি আরটিজির জন্য এলসি খোলা হয়েছে; ছয়টি আরটিজি সংগ্রহের দরপত্র মূল্যায়নাধীন আছে; তিনটি আরটিজি সংগ্রহের দরপত্র আগামী জানুয়ারিতে আহ্বান করা হবে।

চারটি এসসি চট্টগ্রাম বন্দরের ফ্লিটে যুক্ত হয়েছে; তিনটি এসসির এলসি খোলা হয়েছে এবং বাকি তিনটি এসসি সংগ্রহের দরপত্র অনুমোদনের অপেক্ষায় আছে। পাঁচটি কন্টেইনার মোবার বন্দরের ফ্লিটে যুক্ত হয়েছে; রেল মাউন্টেড ইয়ার্ড ক্রেন, মোবাইল হারবার ক্রেন ও চারটি খালি কন্টেইনার হ্যান্ডিলিং রিচ স্টেকার সংগ্রহের জন্য এলসি খোলা হয়েছে।

এমইউএইচ/এমআরএম/জেআইএম

আপনার মতামত লিখুন :