গাছ আসল ফল নকল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৯ পিএম, ০২ জানুয়ারি ২০১৮

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৮ এর মেলাপ্রাঙ্গণের প্রধান ফটক দিয়ে প্রবেশ করে একটু উত্তর-পূর্বদিকে গেলে চোখে পড়বে পাশাপাশি কয়েকটি আম গাছ। ঝুলে রয়েছে একাধিক আম।

শীত মৌসুমে আম গাছে আম, বিষয়টি মেলার দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণ করেছে। কেউ কেউ আম দেখতে গাছের কাছে ছুটে যাচ্ছেন। কিন্তু কাছে গেলেই দর্শনার্থীরা বুঝতে পারছেন, গাছগুলো আসল ও জীবন্ত কিন্তু গাছে ঝুলে থাকা ফলগুলো (আম) নকল।

হোক না নকল, মেলার ভেতরে এমন ব্যতিক্রমী উদ্যোগ দর্শনার্থীদের বেশ আনন্দ দিচ্ছে। অনেকেই আম গাছের পাশে গিয়ে ছবি তুলছেন। কেউ কেউ আবার গাছের পাতা ও ঝুলে থাকা আম হাত দিয়ে স্পর্শ করে দেখছেন।

ধানমন্ডি থেকে মেলায় ঘুরতে এসেছেন মো. রুমেল। আম গাছের সঙ্গে ছবি তুলতে দেখা যায় তাকে। কথা হয় তার সঙ্গে। বলেন, বন্ধুরা মিলে মেলায় ঘুরতে এসেছি। ঘুরতে ঘুরতে আম গাছ এবং গাছে ঝুলে থাকা আম দেখতে পাই। দূর থেকে মনে হচ্ছিল আসল কিন্তু কাছে এসে দেখি নকল আম।

গাছটিও নকল মনে হয়েছিল। কিন্তু পাতায় হাত দিয়ে দেখি গাছ তো জীবন্ত। ‘আসল গাছে নকল আম’- বিষয়টি বেশ মজাদার এবং আকর্ষণীয়ও বটে।

ফার্মগেট থেকে মেলায় আসা মিলা, শিলা ও নিলুফা নামের তিন শিক্ষার্থী বলেন, আমরা বইতে পড়েছি আম গ্রীষ্মকালীন ফল। কিন্তু এই শীতে মেলায় এসে দেখি গাছে পাকা আম ঝুলছে। বিষয়টি খুবই আকর্ষণীয়।

‘আসল গাছে নকল আম ঝুললেও দূর থেকে কিন্তু বোঝা যাচ্ছে না। কাছে আসলে বিষয়টি ধরা পড়ছে। এটি খুবই আনন্দদায়ক’- বলেন তারা।

আম গাছের সঙ্গে সেলফি তুলতে দেখা যায় শিক্ষার্থী মো. ইয়ামিনকে। তিনি বলেন, আসল গাছে নকল আম- এমন দৃশ্য তো দেখা যায় না। তাই বিষয়টি ক্যামেরাবন্দি করে রাখলাম। বন্ধুদের গিয়ে ছবিটি দেখাবো। আমার বিশ্বাস সবার খুব পছন্দ হবে।

আম গাছের পাশে দাঁড়িয়ে রুহিনা নামের এক দর্শনার্থী দু’লাইন কবিতাও শুনিয়ে দেন। তার কবিতার লাইনগুলো হলো- ‘আসল গাছে নকল আম, দেখতে ভারি মজা। শুধু গ্রীষ্মে নয়, শীতেও ধরে এ আম। ছোঁয়া যায় ধরা যায়, তবে যাই না খাওয়া।’

এমএএস/এমএআর/আরআইপি

আপনার মতামত লিখুন :