বিকিকিনির সঙ্গে পারিবারিক মেলবন্ধনও

মামুন আব্দুল্লাহ
প্রকাশিত: ০৪:১০ পিএম, ০৯ জানুয়ারি ২০১৮
বিকিকিনির সঙ্গে পারিবারিক মেলবন্ধনও

‘ভাই সোফা সেটটা দুদিনের মধ্যে ডেলিভারি নিশ্চিত করতে হবে। হয়তো একটু কষ্ট হয়ে যাবে, কিন্তু আমার নতুন সংসার। নতুন বাসায় শ্বশুরবাড়ির লোকজন আসবে। সোফা অবশ্যই লাগবে।’

বাণিজ্য মেলার নাভানা ফার্নিচারের প্যাভিলিয়নে প্রতিষ্ঠানের কর্মীর সঙ্গে কথা বলছিলেন রাজধানীর বাড্ডা এলাকার বাসিন্দা আরিফ হোসেন। বাণিজ্য মেলায় নাভানা ফার্নিচার থেকে একসেট সোফা কিনেছেন। এখন দ্রুত ডেলিভারির জন্য অনুরোধ করছেন। নাভানার ওই কর্মী যত দ্রুত সম্ভব তা পৌঁছে দেয়ার চেষ্টা করবেন বলে আশ্বাস দেন।

আরিফের মতে, এখানে নতুন আইটেমের পণ্য পাওয়া যায়। সঙ্গে ছাড় তো আছেই। এজন্য কেনা।

মিরপুর থেকে আহসানুল হক এসেছেন স্ত্রীকে নিয়ে। খুব বেশিকিছু কেনার নেই। নব এ দম্পতি ঘুরে ঘুরে রাতের দৃশ্য উপভোগ করছিলেন। তবে স্ত্রীর জন্য কিছু অর্নামেন্ট কিনবেন বলে জানালেন। তার স্ত্রী সোহানা বললেন, মেলায় এসে স্বামীর সঙ্গে সময় কাটাতে ভালো লাগছে। নতুন সংসার, মেলা থেকে কিছু হোম অ্যাপ্লায়েন্স নিবো।

আহসানুল-সোহানা দম্পতির মতো হাজারো পরিবার আর লাখো মানুষের গল্প নিয়ে চলছে এবারের বাণিজ্য মেলা। কেউ এসেছেন বাবা-মা ও পরিবার নিয়ে। সন্তানদের নিয়ে এসেছেন বাবা-মা। ভাই-বোন, বন্ধু-স্বজনদের নিয়েও এসেছেন অনেকে। প্রায় সবাই কাছের মানুষ, প্রিয়জন ও পরিবারের সদস্যদের জন্য এটা-ওটা কিনছেন। কেউ কিনছেন আসবাব, পোশাক বা সংসারের প্রয়োজনীয় বিভিন্ন পণ্য।

Mela-1

গেলো ছুটির দিনে পরিবারের সমস্যদের নিয়ে আসেন বেশিরভাগ দর্শনার্থী। একসঙ্গে ঘোরাফেরা, আনন্দ করা, খাওয়া-দাওয়া, প্রয়োজনীয় কেনাকাটা সারছেন হাজারো মানুষ। সকলের অলক্ষ্যে বাণিজ্য মেলা যেন রূপ নিয়েছে লাখো মানুষের পারিবারিক মেলবন্ধনে।

গতকাল সকালে ফিট এলিগ্যান্স’র স্টলে কথা হয় ব্যাংক কর্মকর্তা স্বপন কর্মকারের সঙ্গে। তিনি বলেন, বেসরকারি ব্যাংকে চাকরির সুবাদে বছরে কমপ্লিট স্যুটের প্রয়োজন হয়। এ সময়টার জন্য অপেক্ষায় থাকি। ছুটির দিন এসে দু’তিন সেট কমপ্লিট স্যুট কিনে নিয়ে যাই।

জানা গেলো, এখানে ৩৫০০ টাকায় স্যুট ও ব্লেজার পাওয়া যাচ্ছে। শুধু ব্লেজার ২৬০০ টাকা। ফেব্রিকসও পাওয়া যায়, দামও সাশ্রয়ী।

সন্তান নিয়ে মেলায় এসেছেন সোহাগ দম্পতি। সোহাগ জানান, মেলায় বাচ্চাদের বিনোদনের বেশ ভালো আয়োজন রয়েছে। ছুটির দিনে তাই ঘুরতে চলে এলাম। পরিবারের সঙ্গে একটু ভালো সময় কাটানো হলো।

কথা হয় সায়মা আজিজের সঙ্গে। রাজধানীর এ গৃহিণী মেলায় এসেছেন হোম অ্যাপ্লায়েন্সের জন্য। কিয়াম প্যাভিলিয়ন থেকে নিয়েছেন ফ্রাইপ্যানসহ গৃহস্থালীপণ্য। তিনি বলেন, এখানে একসঙ্গে অনেক কিছু পাওয়া যায়। দাম নিয়েও বেশি বার্গেনিংয়ের প্রয়োজন হয় না।

ব্যবসায়ী রিফাত ঢাকায় এসেছেন আত্মীয়ের বাসায় বেড়াতে। সে সুবাদে বাণিজ্য মেলায় আসা। তিনি বলেন, প্রতি বছর এ সময় ঢাকায় আসার চেষ্টা করি। আজ এসেছি ব্লেজার কিনতে। এখানে কম দামে ব্লেজার পাওয়া যায়।

গত ১ জানুয়ারি থেকে শুরু হওয়া এ মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা উন্মুক্ত থাকবে মেলা প্রাঙ্গণ।

এমএ/এসআর/এমএআর/জেএইচ/পিআর