ডিএসইতে কমেছে পিই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৬ পিএম, ১২ জানুয়ারি ২০১৮

শেষ সপ্তাহে (৭-১১ জানুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) কিছুটা কমেছে।

জানা গেছে, শেষ সপ্তাহের শুরুতে ডিএসইর পিই রেশিও ছিল ১৭ দশমিক ৪৯ পয়েন্টে। যা সপ্তাহ শেষে কমে দাঁড়িয়েছে ১৭ দশমিক ১৬ পয়েন্টে। অর্থাৎ পিই রেশিও দশমিক ৩৩ পয়েন্ট কমেছে।

মূল্য আয় অনুপাত বা পিই রেশিও হলো একটি কোম্পানির শেয়ার তার আয়ের কতগুণ দামে বিক্রি হচ্ছে তার পরিমাপ। পিই রেশিও যত কম হয়, বিনিয়োগে ঝুঁকি তত কম। ধরে নেয়া হয় পিই রেশিও ২০ এর কম হওয়া ভালো।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, শেষ সপ্তাহে ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ১১ দশমিক ৩১ পয়েন্টে। আর আর্থিক খাতের ১৮ দশমিক ৯২ পয়েন্ট।

সপ্তাহ শেষে পিই রেশিও সব থেকে বেশি রয়েছে সিমেন্ট খাতের। এ খাতের পিই রেশিও দাঁড়িয়েছে ৫৪ দশমিক শূন্য ১ পয়েন্টে। দ্বিতীয় স্থানে থাকা ভ্রমণ ও অবকাশ খাতের ২৯ দশমিক ২৩ পয়েন্ট এবং তৃতীয় স্থানে থাকা বিবিধ খাতের পিই রেশিও ২৭ দশমিক ২৩ পয়েন্টে অবস্থান করছে।

অন্য খাতগুলোর মধ্যে পিই রেশিও খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২৫ দশমিক ৬৫ পয়েন্ট, আইটির ২৪ দশমিক ৫৩ পয়েন্ট, সিরামিকের ২৩ দশমিক ৪৩ পয়েন্ট, টেলিযোগাযোগের ২৩ দশমিক শূন্য ৯ পয়েন্ট, প্রকৌশলের ২০ দশমিক ৮৩ পয়েন্টে, বীমার ১৯ দশমিক ৫৫ পয়েন্ট, ওষুধের ১৮ দশমিক ১৬ পয়েন্ট, বস্ত্রের ১৬ দশমিক ৮৮ পয়েন্ট, সেবা ও আবাসনের ১৬ দশমিক শূন্য ৪ পয়েন্ট, চামড়ার ১৫ দশমিক ৯৯ পয়েন্ট এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের ১১ দশমিক ১২ পয়েন্টে অবস্থান করছে।

এমএএস/এএইচ/আইআই

আপনার মতামত লিখুন :