বৈশ্বিক খাদ্যমূল্য বেড়েছে ৮.২ ভাগ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১:১৭ এএম, ১৬ জানুয়ারি ২০১৮

২০১৪ সাল থেকে বৈশ্বিক খাদ্যমূল্যের সর্বোচ্চ অবস্থানে স্থান করে নিয়েছে ২০১৭ সাল। আন্তর্জাতিক বাজারে ২০১৬ সালের তুলনায় ২০১৭ সালে খাদ্যপণ্যের মূল্য উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। গত বছর গড় মূল্য সূচক ছিল ১৭৪ দশমিক ৬ পয়েন্ট, যা ২০১৬ সালের তুলনায় ৮ দশমিক ২ শতাংশ বেশি। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ফুড প্রাইস ইনডেক্স (এফএফপিআই) শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য ওঠে এসেছে।

এফএও জানায়, গত বছর (২০১৭) মূলত চাল, গম, চিনিসহ নানা খাদ্যপণ্য ও দুগ্ধপণ্যের দাম ঊর্ধ্বমুখী থাকায় বিশ্বব্যাপী খাদ্যপণ্যের দাম বেড়েছে। এ ছাড়া যুক্তরাষ্ট্র, ইউরোপ ও লাতিন আমেরিকার খাদ্যশস্য উৎপাদনকারী অঞ্চলগুলোয় বিদ্যমান বৈরি আবহাওয়ার প্রভাব পড়ে বাজারে।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, ২০১৭ সালে বছরজুড়ে মূল্য বৃদ্ধি পেলেও বছরের শেষে ডিসেম্বরে বৈশ্বিক খাদ্যমূল্য নভেম্বরের তুলনায় ৩ দশমিক ৩ শতাংশ কমেছে। এ সময় খাদ্যপণ্যের গড় সূচকমান ছিল ১৬৯ দশমিক ৮ পয়েন্ট। নভেম্বরে খাদ্যপণ্যের বৈশ্বিক গড় মূল্যসূচক ছিল ১৭৫ দশমিক ৮ পয়েন্ট। অর্থাৎ ডিসেম্বরে খাদ্যপণ্যের মূল্যসূচক কমে ৬ পয়েন্ট।

২০১৭ সালে ভোজ্যতেলের বৈশ্বিক গড় মূল্যসূচক দাঁড়িয়েছে ১৬৯ পয়েন্টে, যা আগের বছরের তুলনায় ৩ শতাংশ বেশি। তবে ২০০৮ ও ২০১১ সালের তুলনায় এ বছর ভোজ্যতেলের মূল্যসূচক বেশ কম ছিল। তবে ডিসেম্বরে ভোজ্যতেলের দামে কমতে দেখা গেছে। এ মাসে পণ্যটির বৈশ্বিক সূচকমান ছিল ১৬২ দশমিক ৬ পয়েন্টে, যা আগের মাসের (নভেম্বরের) তুলনায় ৯ দশমিক ৬ পয়েন্ট বা ৫ দশমিক ৬ শতাংশ কম।

গত বছর বৈশ্বিক দুগ্ধপণ্যের গড় মূল্যসূচকও বেড়েছে। ২০১৭ সালে ৩১ দশমিক ৫ শতাংশ বেড়ে দাঁড়ায় ২০২ দশমিক ২ পয়েন্টে। তবে ডিসেম্বরে দুগ্ধপণ্যের বাজারও নিন্মমুখী ছিল। এ সময় দুগ্ধপণ্যের গড় মূল্যসূচক মান ১৯ দশমিক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮৪ দশমিক ৪ পয়েন্টে।

আরএস/জেআইএম

আপনার মতামত লিখুন :