ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৬ পিএম, ১৮ জানুয়ারি ২০১৮

বড় দরপতনের এক কার্যদিবস পরেই সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সকটি মূল্য সূচকের বড় উত্থানের মাধ্যমে লেনদেন শেষ হয়েছে।

মূল্য সূচকের উত্থানের পাশাপাশি উভয় বাজারে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। ডিএসইতে লেনদেন হওয়া ১৪২টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। দাম কমেছে ১৩৪টির। আর অপরিবর্তিত রয়েছে ৫৮টির।

বাজারে লেনদেন হয়েছে ৩৫৮ কোটি ৯৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৩৯১ কোটি ৫৫ লাখ টাকা। সে হিসেবে লেনদেন আগের দিনের তুলনায় কমেছে ৩২ কোটি ৫৯ লাখ টাকা।

লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১২২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৪১ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৪০৩ পয়েন্টে।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মাসিটিক্যালের শেয়ার। কোম্পানিটির ৪৪ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ড্রাগন সোয়েটারের ১২ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১১ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইফাদ অটোস।

লেনদেনে এরপর রয়েছে- গ্রামীণফোন, বিডি থাই, সিটি ব্যাংক, গোল্ডেন হার্ভেস্ট, আইপিডিসি ফাইন্যান্স, অলেম্পিক এবং শাহজালাল ইসলামী ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ১৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৩৯১ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হয়েছে ২৪ কোটি ২৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ২৭ কোটি ২৩ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৮৯টির শেয়ার দাম বেড়েছে। দাম কমেছে ১০৮টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৪২টির।

এমএএস/এএইচ/আইআই

আপনার মতামত লিখুন :