মেলার ঘাটে ঘাটে পুরস্কার আর ছাড়

মামুন আব্দুল্লাহ মামুন আব্দুল্লাহ
প্রকাশিত: ১২:৩৬ এএম, ১৯ জানুয়ারি ২০১৮

বাণিজ্য মেলায় নিজেদের বিক্রি বাড়াতে অংশগ্রহণকারী সব প্রতিষ্ঠানই কম-বেশি ছাড় দিচ্ছে। অনেক প্রতিষ্ঠান দিচ্ছে লোভনীয় অফার। কেউ দিচ্ছে বিদেশ ভ্রমণের টিকিট, কেউ একটির সঙ্গে আরেকটি ফ্রি, কেউ আবার গেম-শোতে দিচ্ছে ফ্রি পণ্য। কেউ কেউ দিচ্ছে স্টার বানিয়ে দেয়ার অফার, কেউ বা দিচ্ছে ফ্রি স্বাস্থ্য সেবা।

বিলাসবহুল গাড়িতে ৩০ লাখ টাকা পর্যন্ত ছাড় দেয়া হচ্ছে। সার্বিক বিবেচনায় এবারের বাণিজ্য মেলা ‘ঘাটে ঘাটে পুরস্কার আর ছাড়ের মেলা’ বলে মন্তব্য করেছেন অনেক ক্রেতা-দর্শনার্থী। সব মিলিয়ে ‘অনন্য’ এক মেলায় পরিণত হয়েছে এবারের বাণিজ্য মেলা।

অলটাইম লাইভ ফ্যাক্টরি
অলটাইম মেলায় নিয়ে এসেছে লাইভ ফ্যাক্টরি। মেলার তাদের প্যাভিলিয়নে মেশিনের সাহায্যে ব্রেড, বাটারবন, হানিকম্ব, কুকিজ তৈরি করে তা দর্শনার্থীদের সামনে উপস্থাপন করা হচ্ছে। ইচ্ছা করলে যে কেউ তাৎক্ষণিকভাবে অর্ডার দিয়ে এসব পণ্য কিনে স্বাদ নিতে পারেন। এছাড়া মেলা উপলক্ষে নতুন পণ্য দিয়ে ভোক্তাদের ফ্রি আপ্যায়নের ব্যবস্থাও রয়েছে।

mm

৩০ হাজার টাকার গিফট ভাউচার
আরএফএল মেলায় নিয়ে এসেছে ফোটন ব্র্যান্ডের গাড়ি। মেলা থেকে এ গাড়ি কিনলে সর্বোচ্চ ৩০ হাজার টাকার গিফট ভাউচার পাওয়া যাচ্ছে। পণ্য পরিবহনের জন্য এক টন, দেড় টন ও তিন টনের গাড়ি পাওয়া যাচ্ছে মেলায়। এক টনের প্রতিটি পিক-আপ ও কাভার্ড ভ্যানের চেসিস মূল্য সাত লাখ ৬৫ হাজার টাকা। পূর্ণাঙ্গ গাড়ির দাম নয় লাখ টাকা। এর মধ্যে রেজিস্ট্রেশন, ইন্স্যুরেন্স, রোড পারমিটসহ সব সুবিধা মিলছে। মেলায় গাড়ি বুকিং দিলে এক টনের সঙ্গে ২০ হাজার টাকার গিফট ভাউচার ফ্রি।

ঝটপট
প্রাণ গ্রুপের প্রতিষ্ঠান ঝটপট ফ্রোজেন ফুড মেলায় বিক্রি করছে গরম গরম নানা স্বাদের খাবার। মেলায় তৈরি করে এসব খাবার পরিবেশন করা হচ্ছে। মেলার পশ্চিম পাশে ফুড কোর্টের পাশে এর স্টল। এখানে প্যাকেটজাত দেশি পরোটা, শিঙাড়া, সমুচা, পুরি, চিকেন নাগেটস, অনথন, চিকেন পপকর্ন ও স্প্রিং রোলসহ হরেক রকমের খাবার। মেলায় আড্ডা অফার ২৫০ টাকা, গল্প অফার ৪০০ টাকা, ফান অফার ৫৫০ টাকায় বিক্রি হচ্ছে।

ভিশন ইলেক্ট্রনিক্স
পণ্য কিনে পাওয়া যাচ্ছে ছাড়। এর সঙ্গে কুপনও। কুপন ঘষে পেতে পারেন রাশিয়া যাওয়ার টিকিট। মেলার মূল ফটকের সামনে সুদৃশ্য প্যাভিলিয়ন দিয়েছে প্রতিষ্ঠানটি। রয়েছে টিভি, ফ্রিজসহ নানা রকম হোম এপ্লায়েন্স।

mm

ফেসবুক পেজে লাইক দিলেই পুরস্কার
আকিজ গ্রুপের প্রতিষ্ঠান আকিজ ফুড অ্যান্ড বেভারেজের নতুন ব্র্যান্ড সানশাইন। এ নামেই তারা নিয়েছে একটি প্যাভিলিয়ন। মেলায় তারা নতুন নিয়ে এসেছে সানশাইন আটা, ময়দা ও সুজি। ভোক্তাদের কাছে এগুলো পরিচিত করতে দেয়া হয়েছে সানশাইন ধামাকা অফার। ভোক্তাদের জন্য মাত্র ৯৯ টাকার একটি প্যাকেজ দেয়া হচ্ছে; যেখানে থাকছে এক কেজি সানশাইন আটা, এক কেজি সানশাইন ময়দা এবং ৫০০ গ্রাম সানশাইন সুজি। প্যাকেজটি কেনার পর তাদের ফেসবুক পেজে লাইক দিলে উপহার হিসেবে মিলছে আকর্ষণীয় একটি টি-শার্ট।

সেলফি মঞ্চ
মেলা যখন শুরু হয়, তখন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ছিল। মেলা সচিবালয়ের পেছনে মঞ্চও তৈরি হয়েছিল। কিন্তু পুলিশের আপত্তির কারণে এটি আর অনুষ্ঠিত হয়নি। সাংস্কৃতিক অনুষ্ঠান বাতিল হলেও এর জন্য তৈরি মঞ্চটি এখনো রয়েছে। দৃষ্টিনন্দন মঞ্চটিতে মেলায় আগতরা সেলফি তোলার উৎসবে মেতে উঠছেন। মঞ্চটি এখন ‘সেলফি মঞ্চ’ হিসেবে পরিচিতি পেয়েছে।

পণ্য কিনলে বিমান টিকিট
মেলায় তানিন বেস্টওয়্যার ফার্নিচার থেকে নির্দিষ্ট অঙ্কের পণ্য কিনলে বিমান টিকিট জেতার সুযোগ রয়েছে। পণ্য কেনার পর দেয়া হচ্ছে একটি স্ক্র্যাচ কার্ড। এ কার্ড ঘষে বিমান টিকিটসহ নানা পুরস্কার জেতার সুযোগ রয়েছে। মেলার শেষদিন লটারির মাধ্যমেও বিজয়ীদের মধ্যে আরো পুরস্কার বিতরণ করা হবে। এছাড়া ডেলটা ইন্টেরিয়র ফার্নিচার কিনলেও বিমান টিকিট জেতার সুযোগ রয়েছে।

mm

লাখ টাকার অফার
হাইটেক ফার্নিচার দিচ্ছে লাখ টাকার অফার। এখান থেকে ২৫ হাজার টাকার পণ্য কিনলে পাওয়া যাবে একটি কুপন। এতে বেড, ডিভান বা ইজিচেয়ার জেতার সুযোগ রয়েছে। মেলাশেষে আরেকটি ড্র অনুষ্ঠিত হবে। সেখানে পুরস্কার হিসেবে থাকছে এক লাখ টাকা। দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার যথাক্রমে ৭৫ ও ৫০ হাজার টাকা।

পণ্য কিনলে হোটেল ভাড়ায় ছাড়
বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের ফুড প্যাভিলিয়ন থেকে সর্বনিম্ন এক হাজার টাকার পণ্য কিনলে কক্সবাজারের লাবণী, উপল, প্রবাল এবং খাগড়াছড়ি, রাঙামাটি, কুয়াকাটা ও বান্দরবানের মোটেল ভাড়ার ওপর তিন রাতের জন্য ৩০ শতাংশ ছাড় পাওয়া যাচ্ছে।

m

ফ্রি চিকিৎসা
মেলায় আগত ক্রেতা-দর্শনার্থীদের ফ্রি চিকিৎসাসেবা দিচ্ছে বিআরবি হাসপাতাল লিমিটেড। প্রতিদিন মেলায় সমাগম হচ্ছে হাজার হাজার ক্রেতা-দর্শনার্থী। কেউ অসুস্থ বা আহত হলে দ্রুত চিকিৎসা দিচ্ছেন তারা। সেখানে চিকিৎসাসেবা দিচ্ছেন অভিজ্ঞ এক চিকিৎসকের নেতৃত্বে একটি মেডিকেল টিম। এছাড়া মেলায় ফ্রি প্রাথমিক চিকিৎসা, রক্তের সুগার নির্ণয়, ব্লাড প্রেসার মাপা, স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন পরামর্শসহ প্রাথমিক ওষুধও দেয়া হচ্ছে। কেউ গুরুতর অসুস্থ হলে অ্যাম্বুলেন্সে তাৎক্ষণিকভাবে হাসপাতালে পৌঁছে দেয়ার ব্যবস্থাও রাখা হয়েছে। মেলা প্রাঙ্গণে প্রতিদিন কমপক্ষে ৫০০ জন ফ্রি চিকিৎসা নিচ্ছেন বলে জানান বিআরবি হাসপাতাল কর্তৃপক্ষ।

এমএ/এমএআর/বিএ

আপনার মতামত লিখুন :