টেক্সটাইল মেশিনারিজ প্রদর্শনী শুরু ৮ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০০ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৮:০৬ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৮

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগামী ৮ ফেব্রুয়ারি শুরু হতে যাচ্ছে ১৫তম ঢাকা আন্তর্জাতিক টেক্সটাইল ও গার্মেন্ট মেশিনারিজ প্রদর্শনী (ডিটিজি)। চার দিনব্যাপী এ প্রদর্শনী চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।

মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজারে টেক্সটাইল মিল মালিকদের সংগঠন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ) কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আলী খোকন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৮ ফেব্রুয়ারি দুপুর সাড়ে ১২টায় এ প্রদর্শনীর উদ্বোধন করবেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। এতে বিশ্বের ৩৬টি দেশের ১১০০ টেক্সটাইল ও গার্মেন্ট মেশিনারি প্রস্তুতকারক প্রতিষ্ঠান অংশ নেবে।

যৌথভাবে এ প্রদর্শনীর আয়োজন করছে বিটিএমএ, হংকংয়ের প্রতিষ্ঠান ইয়র্কারস ট্রেড অ্যান্ড মার্কেটিং কোম্পানি। প্রদর্শনী প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

মোহাম্মদ আলী খোকন জানান, টেক্সটাইল খাতে বিনিয়োগের পরিমাণ ছয় বিলিয়ন মার্কিন ডলারের বেশি। যা আমাদের তৈরি পোশাকের প্রবৃদ্ধি ও তাকে টেকসই করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ বছর মোট রফতানির ৮৩ দশমিক ৩৮ শতাংশ এ খাত থেকে আয় হয়েছে।

তিনি আরও জানান, ২০০৪ সাল থেকে এ ধরনের আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজন শুরু হয়েছে। বস্ত্র খাতের নিত্য-নতুন যন্ত্রপাতি ও প্রযুক্তির পরিবর্তনের সঙ্গে উদ্যোক্তাদের পরিচিত করাতে এ ধরনের প্রদর্শনী আয়োজনের মূল উদ্দেশ্য। মেলায় এক হাজার ২০০ বুথ নিয়েছে মেশিনারিজ প্রস্তুতকারক কোম্পানি।

এসআই/এএইচ/এমএস