চাহিদার তুলনায় জ্বালানি তেলের জোগান বাড়বে বিশ্ববাজারে

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১:৫৫ এএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

বিশ্ববাজারে এ বছর চাহিদার তুলনায় জ্বালানি তেলের সরবরাহ বেড়ে যাবে বলে পূর্বাভাস দিয়েছে প্যারিসভিত্তিক আন্তর্জাতিক জ্বালানি সংস্থা (আইইএ)। মঙ্গলবার সংস্থার এক বিবৃতিতে জানানো হয়, যুক্তরাষ্ট্রে বিপুল পরিমাণ তেল উৎপাদনের কারণে চলতি বছর বিশ্ববাজারে চাহিদার তুলনায় জ্বালানি তেলের সরবরাহ বেড়ে যাবে।

আইইএ জানায়, এ বছর জ্বালানি তেলের চাহিদা প্রবৃদ্ধি থাকবে দৈনিক এক কোটি ৪০ লাখ ব্যারেল। গত বছর
এ চাহিদা প্রবৃদ্ধির হার ছিল দৈনিক এক কোটি ৬০ লাখ ব্যারেল। কিন্তু যুক্তরাষ্ট্রের বিপুল উৎপাদনের কারণে বিশ্বে সরবরাহ বাড়বে, এর ফলে মজুদও বেড়ে যাবে।

প্রতিবেদনে বলা হয়, তেল উৎপাদন খরচ কমে আসছে, ফলে যুক্তরাষ্ট্রে বিপুল তেল উৎপাদন হচ্ছে। গত তিন মাসে দেশটিতে দৈনিক আট লাখ ৪৬ হাজার ব্যারেল অশোধিত তেল উৎপাদন করা হয়। এ বছরের শেষ নাগাদ দেশটি তেল উৎপাদনে সৌদি আরবকে অতিক্রম করে যাবে। এমনকি সবচেয়ে বড় তেল উৎপাদনকারী দেশ রাশিয়াকেও ছাড়িয়ে যেতে পারে।

যুক্তরাষ্ট্রের জ্বালানি প্রশাসনের তথ্য অনুযায়ী, এ বছরের শেষ নাগাদ দেশটির তেল উৎপাদন দৈনিক এক কোটি ১০ লাখ ব্যারেলে পৌঁছাতে পারে।

মূলত বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম পড়ে যাওয়ায় সৌদি আরবসহ ওপেকভুক্ত দেশসমূহ ও রাশিয়া তেল উৎপাদন হ্রাসে একটি চুক্তিতে আসে, যা ২০১৮ সাল পর্যন্ত যা বর্ধিত করা হয়। ওই চুক্তির আওতায় দেশগুলো তেল উৎপাদন কমালেও যুক্তরাষ্ট্র কমায়নি। বরং এ সুযোগে দেশটি বিপুল পরিমাণ তেল উৎপাদন করে বাজার দখল করে নিচ্ছে।

এমবিআর/আরআইপি

আপনার মতামত লিখুন :