আইডিএলসির মুনাফা বেড়েছে ২৮ শতাংশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২২ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

পুঁজিবাজারে তালিকাভুক্ত আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড ২০১৭ সালের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এ সময় প্রতিষ্ঠানটি কর পরবর্তী নিট মুনাফা হয়েছে ২২৭ কোটি ৭০ লাখ টাকা। যা আগের বছরের চেয়ে ২৮ শতাংশ বেশি।

বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠানটি এ তথ্য জানিয়েছে।

আইডিএলসির পক্ষ থেকে জানানো হয়, ২০১৭ সালের প্রতিষ্ঠানটি ভালো আর্থিক ফলাফল অর্জনের পাশাপাশি বিনিয়োগকারীদের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় (ইপিএস) গত বছরের তুলনায় ৫ টাকা ৪৯ পয়সা থেকে বেড়ে ৬ টাকা ১৩ পয়সা হয়েছে। গ্রাহক সম্পদ ১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ১৪৯ কোটি ৯০ লাখ টাকায়। পরিচালনা আয়ের বছরওয়ারী প্রবৃদ্ধি ২২ শতাংশ বেড়ে ৬২৮ কোটি টাকায় দাঁড়িয়েছে।

এ সময়ে ১১ হাজার ২৯৫ জন নতুন গ্রাহক যুক্ত হয়েছে। বর্তমানে আইডিএলসির মোট গ্রাহকের সংখ্যা প্রায় ৫০ হাজার। কোম্পানির এসএমই ডিভিশন ৪৭৯ কোটি ৭০ লাখ টাকা বেড়ে পোর্টফোলিও প্রবৃদ্ধি বজায় রেখেছে যা বছর শেষে ৩ হাজার ৮৫ কোটি ১০ লাখ টাকায় উন্নীত হয়।

২০১৭ সালে প্রতিষ্ঠানটির খেলাপি বা মন্দ ঋণের অনুপাত ২.৭৭ শতাংশ দাঁড়িয়েছে। যা আগের বছরে ছিলো ২.৮৯ শতাংশ।

আইডিএলসির তিনটি সাবসিডিয়ারি, আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড, আইডিএলসি সিকিউরিটিজ লিমিটেড এবং আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের মুনাফা আগের বছরের তুলনায় ৬৩, ২৬৭ এবং ২৭৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির সিইও ও ম্যানেজিং ডিরেক্টর আরিফ খান বলেন, সবগুলো ডিভিশন- এসএমই, কনজুমার, কর্পোরেট এবং আমাদের পুঁজিবাজার সহায়ক কোম্পানিগুলো বছরব্যাপী ভালো ফল অর্জন করেছে। ২০১৭ সালে আমরা মন্দ ঋণ নিয়ন্ত্রণ করেছি এবং আমাদের গ্রাহক সম্পদ বৃদ্ধি করতে সক্ষম হয়েছি। এটি কোম্পানির জন্য শক্তিশালী ভিত্তি স্থাপন করেছে যার উপর নির্ভর করে আমরা ভবিষ্যতে আরও প্রবৃদ্ধি আশা করতে পারি।

তিনি আরও বলেন, ২০১৭ সালের সাফল্য অর্জনের জন্য আমাদের গ্রাহক, পরিচালনা পর্ষদ, সহকর্মী এবং সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই। সর্বোপরি আমরা বিগত ৩৩ বছরের প্রতিষ্ঠিত সুশাসন এবং স্বচ্ছতা বজায় রেখে ২০১৮ সালে এ সাফল্য অতিক্রম করার সকল প্রচেষ্টা অব্যাহত রাখব।

এসআই/এএইচ/আইআই