ইয়েলো পেইজেস আন্তর্জাতিক যন্ত্রশিল্প প্রদর্শনী শুরু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:০৯ এএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৮

রাজধানীতে তিন দিনব্যাপী ‘ইয়েলো পেইজেস আন্তর্জাতিক যন্ত্রশিল্পের প্রদর্শনী’ শুরু হয়েছে। প্রদর্শনীতে নবায়নযোগ্য জ্বালানি, বৈদ্যুতিক তার, জেনারেটর, সাব স্টেশন প্রস্তুতকারী প্রতিষ্ঠান, নির্মাণ ও আবাসন, প্লাস্টিক, এলিভেটর, তৈরি পোশাক ও বস্ত্রখাতের যন্ত্রাংশ সরবরাহকারী প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

বৃহস্পতিবার ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) প্রদর্শনীর উদ্বোধন করেন মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

অনুষ্ঠানে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) জ্যেষ্ঠ সহ-সভাপতি কামরুল ইসলাম, ইয়েলো পেইজেস প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এআইএম হাসানুল মুজিব, এসিআই মোটরসের পরিচালক প্রকৌশলী আসিফ উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন

মোজাম্মেল হক বলেন, আমলাতান্ত্রিক কিছু জটিলতার কারণে ডুয়িং বিজনেস (ব্যবসা সহজীকরণ) সূচকে আমরা এখনও পিছিয়ে আছি। তবে সরকার এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য অনেক ভালো উদ্যোগ নিয়েছে। আশাকরি দ্রুত সময়ের মধ্যে এই সূচকে আমরা উন্নতি করতে সক্ষম হবো।

অনুষ্ঠানে ব্যবসায়ীরা অভিযোগ করেন, সরকারের অনেক ব্যবসাবান্ধব নীতিমালা থাকার পরও আমলাতান্ত্রিক জটিলতার কারণে ডুয়িং বিজনেজ সূচকে পার্শ্ববর্তী দেশগুলোর তুলনায় বাংলাদেশ পিছিয়ে আছে। তবে সরকারের এগিয়ে যাওয়ার যে লক্ষ্য-২০২১, ২০৩০ এবং ২০৪১ সালের রূপকল্প তা বাস্তবায়নে এই সূচকের উন্নতির বিকল্প নেই। এই সূচকে উন্নতি করা গেলে অর্থনৈতিকভাবে চীনকে ছাড়িয়ে যাওয়া কাল্পনিক হবে না বলে তারা মন্তব্য করেন।

ইয়েলো পেইজেসের ব্যবস্থাপনা পরিচালক হাসানুল মুজিব জানান, ইয়েলো পেইজেসের ২৫ বছর পূর্তি উপলক্ষে বড় পরিসরে এই আন্তর্জাতিক শিল্প যন্ত্রপাতির প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এতে প্রায় শতাধিক প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশ ইয়েলো পেইজেস ডিরেক্টরি বিজনেস-২০১৮ এর মোড়ক উন্মোচন করা হয়। প্রদশনী প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্যে খোলা থাকবে। আগামী শনিবার পর্যন্ত প্রদর্শনী চলবে।

এসআই/বিএ

আপনার মতামত লিখুন :