কারণ ছাড়াই ছুটছে রেকিট বেনকিজার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৪৬ পিএম, ২৭ মার্চ ২০১৮

দেশের শেয়ারবাজারে মন্দা অবস্থা বিরাজ করলেও মাত্র চার কার্যদিবসে রেকিট বেনকিজারের শেয়ারের দাম বেড়েছে প্রায় ১৫০ টাকা। আর ৮ কার্যদিবসের ব্যবধানে দাম বেড়েছে প্রায় ২০০ টাকা।

প্রতিষ্ঠানটির শেয়ারের এমন দাম বৃদ্ধিকে অস্বাভাবিক বলছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। আর কোম্পানিটির কর্তৃপক্ষ বলছে শেয়ারের এমন দাম বাড়ার পিছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

রেকিট বেনকিজার কর্তৃপক্ষের দেয়া এমন তথ্যের ভিত্তিতে মঙ্গলবার ডিএসই থেকে বিনিয়োগকারীদের সতর্ক করে তথ্য প্রকাশর করা হয়েছে। তবে এতেও প্রতিষ্ঠানটির শেয়ারের দাম বৃদ্ধির প্রবণতা বন্ধ হয়নি। মঙ্গলবার লেনদেনের প্রথম আড়াই ঘণ্টায় রেকিট বেনকিজারের শেয়ারের দাম বেড়েছে ১০৬ টাকা।

ডিএসই জানিয়েছে, শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার পেছনের কারণ জানতে চেয়ে ২৫ মার্চ কোম্পানিটিকে নোটিশ পাঠানো হয়। এর জবাবে কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছে এ বিষয়ে তাদের কাছে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

ডিএসইর তথ্য অনুযায়ী, গত ১৩ মার্চ থেকে রেকিট বেনকিজরের শেয়ারের দাম অনেকটা টানা বাড়ছে। ১৩ মার্চ কোম্পানিটির শেয়ারের দাম ছিল ১ হাজার ৭১৮ টাকা ৬০ পয়সা, যা ২৫ মার্চ লেনদেন শেষে দাঁড়ায় ১ হাজার ৯০৯ টাকা। আর মঙ্গলবার এ রিপোর্ট লেখা পর্যন্ত কোম্পানিটির শেয়ারের দাম বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৫ টাকায়।

ডিএসইর তথ্য অনুযায়ী, কোম্পানিটির মোট শেয়ারের ৮২ দশমিক ৯৬ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৪ দশমিক ৫৩ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৬ দশমিক শূন্য ৩ শতাংশ, বিদেশিদের কাছে ২ দশমিক ৭০ শতাংশ এবং সরকারের কাছে আছে ৩ দশমিক ৭৭ শতাংশ শেয়ার।

এমএএস/এসআই/এমএমজেড/পিআর