বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার ক্রয়ের হিড়িক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪২ পিএম, ০১ এপ্রিল ২০১৮

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চলতি বছরের মার্চে বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার ক্রয়ের পরিমাণ বেড়েছে। ওই মাসে বিদেশিরা যে পরিমাণ শেয়ার বিক্রি করেছে, কিনেছে তার প্রায় দ্বিগুণ। অথচ এক মাস আগে ফেব্রুয়ারিতে বিদেশিদের শেয়ার ক্রয়ের থেকে বিক্রয় বেশি ছিল।

বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার লেনদেন নিয়ে ডিএসইর তৈরি করা হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, মার্চে বিদেশি বিনিয়োগকারীরা শেয়ার ক্রয় করেছে ৪৫৫ কোটি ৯৬ লাখ ৮২ হাজার টাকা। এর বিপরীতে বিক্রি করেছে ২৯৯ কোটি ২৬ লাখ ৫০ হাজার টাকার। অর্থাৎ বিক্রি থেকে ক্রয় বেশি হয়েছে ১৫৬ কোটি ৭০ লাখ ৩২ হাজার টাকা।

এদিকে ফেব্রুয়ারিতে বিদেশি বিনিয়োগকারীরা ৩৯২ কোটি ৯৯ লাখ ২ হাজার টাকার শেয়ার ক্রয় করে। এর বিপরীতে বিক্রি করে ৪৮৭ কোটি ৭১ লাখ ৭৯ হাজার টাকা। অর্থাৎ ক্রয়ের থেকে বিক্রি বেশি হয় ৯৪ কোটি ৭২ লাখ ৭৬ হাজার টাকা।

ডিএসইর তথ্য অনুযায়ী, ফেব্রুয়ারির তুলনায় মার্চে বিদেশিদের শেয়ার ক্রয় বেড়েছে ৬২ কোটি ৯৭ লাখ ৮০ হাজার টাকা। আর বিক্রি কমেছে ১২৫ কোটি ৪৭ লাখ ৮ হাজার টাকা। শেয়ার ক্রয় বাড়লেও বিদেশিদের মোট লেনদেনের পরিমাণ কমেছে। মার্চে বিদেশিরা লেনদেন করেছে ৭৫৫ কোটি ২৩ লাখ ৩৩ হাজার টাকা। ফেব্রুয়ারিতে লেনদেন হয়েছে ৮৮০ কোটি ৭০ লাখ ৪১ হাজার টাকা।

এমএএস/জেএইচ/আরআইপি

আপনার মতামত লিখুন :