হঠাৎ রডের দাম বৃদ্ধি অগ্রহণযোগ্য : আমু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৮ পিএম, ০১ এপ্রিল ২০১৮

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, নির্মাণ সামগ্রী রড সিমেন্টর দাম হঠাৎ বেড়ে যাওয়া গ্রহণযোগ্য নয়। এতে উন্নয়নে প্রভাব পড়তে পারে। এ সময় ঢেউটিনসহ ইমারত নির্মাণের প্রয়োজনীয় পণ্য সরঞ্জমাদি উৎপাদনের ক্ষেত্রে সংশ্লিষ্ট শিল্প-প্রতিষ্ঠানকে গুণগতমানের ব্যাপারে সর্বোচ্চ সজাগ থাকার আহ্বান জানান তিনি।

রোববার নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ শিমরাইলে এ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেডের আধুনিক ও উন্নত প্রযুক্তির আরটিএফ প্ল্যান্টের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

আমু বলেন, ‘ইমারতের প্রয়োজনীয় পণ্য যদি নিম্নমানের হয়, তাহলে অবকাঠামো ধসে জানমালের ব্যাপক ক্ষতির আশঙ্কা থাকে। তাই জাতীয় স্বার্থে মানসম্মত পণ্য উৎপাদন ও বাজারজাত করতে হবে। শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে গুণগতমানের ব্যাপারে সর্বোচ্চ সজাগ থাকা প্রয়োজন।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক), ফিনিক্স গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান দীন মোহাম্মদ, এ্যাপোলো ইস্পাতের ব্যবস্থাপনা পরিচালক আনসার আলী খান, উপ-ব্যবস্থাপনা পরিচালক আব্দুর রহমান খান প্রমুখ।

পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের ওপর গুরুত্বারোপ করে শিল্পমন্ত্রী বলেন, পরিবেশবান্ধব শিল্প কারখানার মালিকদের অগ্রাধিকার দেয়া হচ্ছে। এর ফলে শিল্পখাতে গুণগত পরিবর্তন সূচিত হয়েছে। উদ্যোক্তারা এখন অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে পরিবেশবান্ধব উৎপাদনে উৎসাহিত হচ্ছে।

তিনি বলেন, পরিবেশবান্ধব স্টিল ও রড উৎপাদন একটি গুরুত্বপূর্ণ ইস্যু। স্টিল ও রড উৎপাদনে ব্যবহৃত কাঁচামালের গুণগতমানের ওপর পণ্য দু’টির মান নির্ভর করছে। রি-রোলিং মিলগুলোতে নিম্নমানের কাঁচামাল ব্যবহারের কথা শোনা যায়। এগুলো সত্য হলে, জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হবে। তাই এ শিল্পের সংশ্লিষ্টদের এ বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানাচ্ছি।

এমএ/জেএইচ/আরআইপি