গ্রামীণ এলাকায় বহুতল ভবন নির্মাণে আইডিবির হাজার কোটি টাকার ঋণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০০ পিএম, ০৪ এপ্রিল ২০১৮ | আপডেট: ০৯:০৩ পিএম, ০৪ এপ্রিল ২০১৮

উপশহর ও গ্রামীণ এলাকায় বহুতল ভবন নির্মাণের জন্য ৯ কোটি ৪৭ লাখ ৫০ হাজার ইউরো ঋণ দিচ্ছে ইসলামী উন্নয়ন ব্যাংক (আইডিবি)। বাংলাদেশি টাকায় যা দাঁড়ায় ১ হাজার কোটি টাকা। মঙ্গলবার তিউনিসিয়ায় অনুষ্ঠিত আইডিবির পরিচালনা পর্ষদে বৈঠকে চুক্তিটি স্বাক্ষরিত হয়েছে।

জেদ্দাভিত্তিক এই ব্যাংক বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনেন্স কর্পোরেশনকে (বিএইচবিএফসি) ঋণ দেবে। বাংলাদেশের পক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং সংস্থাটির পক্ষে প্রেসিডেন্ট এইচই ব্যানডার এমএইচ হাজ্জার চুক্তি স্বাক্ষর করেন। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে জানা গেছে, দেশের গৃহায়ণ খাতে একমাত্র সরকারি মালিকানাধীন বিএইচবিএফসিকে এ ঋণ দিচ্ছে আইডিবি। এর জন্য শর্ত হচ্ছে- এই ঋণের বিপরীতে সরকারকে গ্যারান্টি প্রদান করতে হবে।

জানা গেছে, বিএইচবিএফসির পক্ষ থেকে উপশহর ও গ্রামীণ এলাকায় বহুতল ভবন নির্মাণের জন্য ‘রুরাল অ্যান্ড পেরি আরবান হাউসিং প্রজেক্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় আইডিবির কাছ থেকে এ অর্থ পাওয়া গেলো। এ প্রকল্পের মাধ্যমে উপশহর ও পল্লী এলাকায় আগামী ৫ বছরে বহুতল ভবন নির্মাণের জন্য গ্রাহকদের মধ্যে ঋণ বিতরণ করা হবে।

এডিবির এ ঋণ ১৫ বছরে পরিশোধ করতে হবে। তবে এর মধ্যে গ্রেস পিরিওড থাকবে ৫ বছর। এই গ্রেস পিরিওডের জন্য সুদ প্রদান করতে হবে। ঋণের সুদের হারের ক্ষেত্রে বলা হয়েছে, ‘গ্রেস পিরিওড মার্ক-আপ ১.৫৫% + ছয় মাসিক লাইবর (লন্ডন ইন্টার ব্যাংক ল্যান্ডিং রেট) এবং গ্রেস পিরিওড পরবর্তী সময় জন্য সুদের হার হবে মার্ক-আপ ১.৫৫%+ সোয়াপ (এসডব্লিউপি) রেট-(যা বর্তমানে ১.৭% রয়েছে)। এই ঋণের সুদের হার হবে ২ দশমিক ২৭ শতাংশ।

এমইউএইচ/এমআরএম/জেআইএম