মুনাফায় ফিরেছে সুহৃদ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:১০ পিএম, ১৬ এপ্রিল ২০১৮

পুঁজিবাজারে তালিকাভুক্ত সুহৃদ ইন্ডাস্ট্রিজ চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২০১৮) লোকসান কাটিয়ে মুনাফায় ফিরেছে। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসই জানিয়েছে, চলতি হিসাব বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে সুহৃদ ইন্ডাস্ট্রিজের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪৩ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ঋণাত্মক ১১ পয়সা। অর্থাৎ আগের বছরে কোম্পানিটি প্রতিটি শেয়ারের বিপরীতে ১১ পয়সা লোকসানে ছিল।

শুধু আগের বছর নয় চলতি হিসাব বছরের প্রথম দুই প্রান্তিকেও কোম্পানিটি লোকসানে ছিল। চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০১৭) সুহৃদের শেয়ার প্রতি লোকসান হয় ১৮ পয়সা। পরের প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর’২০১৭) শেয়ার প্রতি লোকসান হয় ৪২ পয়সা। সেই অবস্থা থেকে উঠে এসে চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে কোম্পানিটি শেয়ারপ্রতি ৪৩ পয়সা মুনাফা করেছে বলে তথ্য প্রকাশ করেছে ডিএসই।

ডিএসইর তথ্য অনুযায়ী, তৃতীয় প্রান্তিকের মতো চলতি হিসাব বছরের প্রথম নয় মাসেও কোম্পানিটি মুনাফায় রয়েছে। চলতি হিসাব বছরের প্রথম নয় মাসে (জুলাই’২০১৭-মার্চ’২০১৮) সুহৃদের শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ পয়সা। আর আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান ছিল ১৯ পয়সা।

লোকসান কাটিয়ে মুনাফায় ফিরলেও পুঁজিবাজারের বহুল আলোচিত এই কোম্পানিটি অর্থ সঙ্কট থেকে বেরিয়ে আসতে পারেনি। চলতি হিসাব বছরের প্রথম নয় মাসে সুহৃদের শেয়ার প্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো বা পরিচালন নগদ প্রবাহ দাঁড়িয়েছে ঋণাত্মক ১০ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ঋণাত্মক ৩৮ পয়সা।

এদিকে কোম্পানিটির সম্পদ মূল্যের তথ্যে দেখা গেছে, আগের বছরে কোম্পানিটির শেয়ার প্রতি যে সম্পদ মূল্য ছিল চলতি হিসাব বছরেও তাই রয়েছে। ২০১৮ সালের ৩১ মার্চ শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের বিপরীতে সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১১ টাকা ৫১ পয়সা।

এমএএস/এমএমজেড/আরআইপি