এক জোড়া ইলিশের দাম ৮ হাজার টাকা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:২০ পিএম, ২৫ মে ২০১৮

সপ্তাহের ছুটির দিন শুক্রবার সকালে রামপুরা বাজারে মাছ কিনতে আসেন বেসরকারি একটি প্রতিষ্ঠানের কর্মকর্তা মো. রাফিউল হাসান। বড় ইলিশ দেখতে চাইলে ঝুড়ির ভেতর থেকে এক জোড়া ইলিশ দেখান এক ব্যবসায়ী। ইলিশ দুটির ওজন তিন কেজি (প্রতিটি দেড় কেজি) বলে জানান ওই ব্যবসায়ী। দাম জানতে চাইলে বলেন, এক দাম ৮ হাজার টাকা।

ইলিশ দেখে পছন্দ হলেও দাম শুনে হতাশা প্রকাশ করেন বেসরকারি কর্মকর্তা রাফিউল। মৃদু সরে ব্যবসায়ীকে জিজ্ঞাসা করেন, ভাই ৩ হাজার টাকা রাখা যায় না? ব্যবসায়ীর উত্তর, মাফ করেন স্যার। এই সাইজের ইলিশ কেউ সাড়ে ৭ হাজার টাকার নিচে বিক্রি করতে পারবে না।

এমন উত্তরে একটু ছোট সাইজের ইলিশের দাম জানতে চাইলে ব্যবসায়ী জানান, ৬০০-৭০০ গ্রাম ওজনের এক জোড়া ইলিশের দাম ১ হাজার ৪০০ টাকা। আর ৫০০ গ্রাম ওজনের দাম পড়বে জোড়া ১ হাজার টাকা। পরে দামাদামি করে রাফিউল ৭০০ গ্রাম ওজনের দুটি ইলিশ ১২০০ টাকায় কিনেন।

রাফিউল জানান, ‘ছোট ইলিশের দাম দেখছি মাস খান আগের তুলনায় কিছুটা কম। কিন্তু বড় ইলিশের দাম আমাদের নাগালের বাহিরে।’

দেড় কেজি ওজনের ইলিশ বাজারে নিয়ে আসা দুলাল নামের ওই ব্যবসায়ী বলেন, এখন ইলিশের ভরা মৌসুম না। ভরা মৌসুম আসতে এখনো দেরি। তবে মাঝে মধ্যে বড় ইলিশ ধরা পড়ছে। আমরা যেমন দেড় কেজি ওজনের দুইটা ইলিশ নিয়ে এসেছি। এর থেকে বড় ইলিশ বাজারে পাওয়া যাবে না।

তিনি আরও বলেন, ইলিশের দাম এখন বেশ কম। এক মাস আগে যে দামে ইলিশ বিক্রি করেছি এখন প্রায় তার অর্ধেক দামে বিক্রি করছি। ৫০০ গ্রাম ওজনের ইলিশ এক মাস আগে ১ হাজার ৮০০ টাকা জোড়া বিক্রি করেছি। আর এখন জোড়া বিক্রি করছি ১ হাজার টাকা।

এক জোড়া ইলিশের দাম ৮ হাজার টাকা চাওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, এই সাইজের ইলিশ খুব একটা পাওয়া যায় না। আবার বড় ইলিশের চাহিদা অনেক বেশি। জেলের কাছ থেকে ইলিশ দুটি ৭ হাজার টাকায় কিনেছি। এখন বলেন, ৮ হাজার টাকা দাম কি বেশি চেয়েছি?

কথা হয় বাজারের আরেক মাছ ব্যবসায়ী সুবলের সঙ্গে। তিনি জানান, ইলিশের দাম এখন অনেক কম। এক মাস আগে ৪০০-৫০০ গ্রাম ওজনের ইলিশের জোড়া ১ হাজার ৮০০ টাকায় বিক্রি করেছি, এখন সেই ইলিশ বিক্রি করছি ১ হাজার থেকে ১২শ’ টাকায়। ৬০০-৭০০ গ্রাম ওজনের ইলিশের জোড়া এক মাস আগে ছিল আড়াই হাজার টাকা, এখন বিক্রি করছি ১৪ থেকে ১৫শ’ টাকায়। আর ৮০০-৯০০ গ্রাম ওজনের ইলিশের জোড়া এখন ২৫ থেকে ২৬শ’ টাকা, যা এক মাস আগে ছিল ৪ হাজার টাকার বেশি।

রাজধানীর কারওয়ান বাজারের মাছ ব্যবসায়ীরাও জানান, ইলিশের দাম কিছুটা কমেছে। বাজারে এখন ৬০০-৭০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি করছেন ১৪০০-১৬০০ টাকা জোড়া। ৪০০-৫০০ গ্রাম ওজনের ইলিশের জোড়া ১ হাজার থেকে ১২শ’ টাকায় এবং ৮০০-৯০০ গ্রাম ওজনের ইলিশের জোড়া ২২ থেকে ২৪শ’ টাকায় বিক্রি করছেন।

ইলিশের দামের বিষয়ে ব্যবসায়ী শুকুর আলী বলেন, ভরা মৌসুম না হলেও এখন মাঝে মধ্যে বড় ইলিশ ধরা পড়ছে। বাজারে প্রায় এক কেজির বেশি ওজনের ইলিশ ওঠছে। ফলে ছোট ইলিশের দাম এখন বেশ কম। এক মাস আগে যে ইলিশ ৪ হাজার টাকা জোড়া বিক্রি করেছি, এখন তা আড়াই হাজার টাকার নিচে বিক্রি করছি।

কারওয়ান বাজার থেকে সেগুনবাগিচা বাজারে গিয়ে দেখা যায়, বাজারটিতে বড় সাইজের কোনো ইলিশ নেই। মাত্র একজন ব্যবসায়ী ২০০-৩০০ গ্রাম ওজনের ইলিশ ৩০০ টাকা কেজি দরে বিক্রি করছেন। তিনি জানান, এক মাস আগে এসব ইলিশের একটার দামই ৩০০ টাকা ছিল।

এমএএস/আরএস/এমএস

আপনার মতামত লিখুন :