রোহিঙ্গা পুনর্বাসনে ৮০০ কোটি টাকার সহায়তা দিচ্ছে এডিবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩২ পিএম, ০৯ আগস্ট ২০১৮
ছবি-ফাইল

প্রতিবেশী দেশ মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য ৮০০ কোটি টাকার সমপরিমাণ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এই অর্থ পুরোপুরি অনুদান হিসেবে দিতে চুক্তিও সম্পন্ন করেছে সংস্থাটি।

বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে এ চুক্তি সম্পাদন করা হয়। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম ও এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ এতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে জানানো হয়, রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বিভিন্ন উন্নয়ন সহযোগিদের কাছে সহায়তা চাওয়া হয়। এরই অংশ হিসেবে এডিবির ইমারজেন্সি অ্যাসিসটেন্স প্রজেক্ট শীর্ষক অনুদানের আওতায় ১০ কোটি ডলারের সহায়তা দেয়া হচ্ছে।

প্রকল্পের আওতায় রাস্তার উন্নয়ন, পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন, বিদ্যুৎ সংযোগ ও রান্নার জন্য জ্বালানি সরবরাহ এবং পরিবেশ উন্নয়ন ও দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা বাড়ানো হবে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর, সড়ক ও জনপথ অধিদফতর এবং বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড, এই চার সংস্থার মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়িত হবে। প্রকল্পটি চলতি বছর থেকে ২০২০ সাল পর্যন্ত মেয়াদে বাস্তবায়ন করা হবে।

এ প্রসঙ্গে কাজী শফিকুল আযম বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য এ সহায়তা খুবই প্রয়োজনীয়। এডিবির সঙ্গে আলোচনা শুরুর মাত্র দুই মাসের মাথায় অনুদান চুক্তি করা সম্ভব হলো। এ জন্য এডিবির প্রেসিডেন্টসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এডিবি মোট ২০ কোটি ডলার অনুদানের প্রতিশ্রুতি দিয়েছে। তার মধ্যে প্রথম পর্যায়ে ১০ কোটি ডলারের চুক্তি হলো। প্রকল্পটি বাস্তবায়নের সফলতার ওপর নির্ভর করে পরবর্তী ১০ কোটি ডলার সহায়তা পাওয়া যাবে।

মনমোহন প্রকাশ বলেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং ইআরডির সচিব সম্প্রতি এডিবির প্রেসিডেন্টের কাছে কক্সবাজারে আশ্রিত জনগোষ্ঠীর জন্য সহায়তা চেয়েছিলেন। সেই আহ্বানে সাড়া দিয়ে এডিবি দ্রুততম সময়ে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে।

সূত্র জানায়, ১৯৭৩ সালে বাংলাদেশ এডিবির সদস্য হওয়ার পর থেকেই প্রতিষ্ঠানটি বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী হিসেবে সহায়তা দিচ্ছে। এ পর্যন্ত বাংলাদেশকে এডিবির ঋণ সহায়তার পরিমাণ প্রায় ২১ বিলিয়ন এবং অনুদান সহায়তা ১ দশমিক শূন্য ৪ বিলিয়ন মার্কিন ডলার।

এমএ/জেডএ/জেআইএম

আপনার মতামত লিখুন :