উন্নয়নে এডিবির সহায়তা বৃদ্ধির আহ্বান বাণিজ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫০ পিএম, ২৯ জানুয়ারি ২০১৯
ফাইল ছবি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশের চলমান উন্নয়ন কাজে এডিবির সহায়তা বৃদ্ধি প্রয়োজন। বাংলাদেশ বড় বড় উন্নয়ন প্রকল্প সফলভাবে বাস্তবায়ন করতে সক্ষম। যথা সময়ে এখন উন্নয়ন কাজ শেষ হচ্ছে। দেশের ট্রান্সপোর্ট, ট্রেড ফ্যাসিলিটেশন, এনার্জি, ইকোনমিক করিডোর ডেভেলপমেন্ট খাতে এডিবির সহায়তা দিয়ে আসছে।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) সচিবালয়ে নিজ কার্যালয়ে ঢাকায় নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

এ সময় বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম, অতিরিক্ত সচিব (এফটিএ) মো. শফিকুল ইসলাম এবং ডব্লিউটিওর মহাপরিচালক মুনির চৌধুরী উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, ট্রেড ফ্যাসিলিটেশনের আওতায় ১৩১ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে ল্যান্ড কাস্টমস স্টেশনের অবকাঠামোর উন্নয়ন, টঙ্গী ও জয়দেবপুরে ইনল্যান্ড কনটেইনার ডিপো উন্নয়ন এবং এডিবি ও জিবিওর (বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়ন) অর্থায়নে ট্রেড ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধির উপর প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। এছাড়া বুড়িমারি স্থলবন্দর উন্নয়নে এডিবির অর্থায়নে ইতোমধ্যে একটি প্রকল্প বাস্তবায়িত হয়েছে। বেনাপোল স্থলবন্দর উন্নয়নে ১০০ কোটি টাকার প্রকল্প চলমান রয়েছে। আগামী দিনে এডিবির সহায়তা আরও বৃদ্ধি পাবে বলে আমরা আশা করছি।

টিপু মুনশি বলেন, এডিবি বাংলাদেশের উন্নয়ন সহযোগী। বাংলাদেশ এখন বিশ্বের মধ্যে উন্নযনের রোল মডেল। বাংলাদেশ নিজ অর্থায়নে বড় প্রকল্প বাস্তবায়নে সক্ষম। বাংলাদেশ ২০২১ সালের মধ্যে ডিজিটাল মধ্য আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত দেশে পরিণত হবে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আগামীতে এডিবির সহায়তাও বৃদ্ধি পাবে বলে বিশ্বাস করি।

এমইউএইচ/এএইচ/এমএস

আপনার মতামত লিখুন :