রাইটে প্রিমিয়াম কমাবে আইপিডিসি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:০৮ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০১৯

পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্স’র কর্তৃপক্ষ ১ টাকা প্রিমিয়াম কমিয়ে রাইট শেয়ার ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে। শেয়ারহোল্ডার ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন সাপেক্ষে প্রস্তাবিত এ রাইট শেয়ার প্রদান করা হবে।

কোম্পানিটির কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে। রাইট শেয়ারের পাশাপাশি কোম্পানিটি ২০১৮ সালের সমাপ্ত বছরের লভ্যাংশের তথ্যও প্রকাশ করেছে।

ডিএসই জানিয়েছে, আইপিডিসি ফাইন্যান্সের কর্তৃপক্ষ সংশোধনী প্রস্তাবে ১২ টাকা দরে রাইট শেয়ার ইস্যু করতে চায়, যার রেশিও হবে ২টি সাধারণ শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার। এ ক্ষেত্রে কোম্পানির ২০১৮ সালের জন্য ঘোষিত ৮ শতাংশ বোনাস শেয়ার বিবেচনায় নেয়া হবে। ব্যবসা বৃদ্ধি ও মূলধন শক্তিশালী করার জন্য এ রাইট ইস্যু করা হবে।

এ বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য আগামী ৩১ মার্চ বিশেষ সাধারণ সভা (ইজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৪ মার্চ। এর আগে ৩ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ার ১৩ টাকা দামে ইস্যু করার জন্য রাইট প্রস্তাব করেছিল আর্থিক খাতের এই কোম্পানি।

এদিকে আইপিডিসি ফাইন্যান্সের পরিচালনা পর্ষদ ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ৭ শতাংশ নগদ ও ৮ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে।

ঘোষিত এ লভ্যাংশ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩১ মার্চ অনুষ্ঠিত হবে। আর লভ্যাংশ পাওয়ার যোগ্য বিনিয়োগকারী চিহ্নিত করতে রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ মার্চ।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ৬ পয়সা। আর ২০১৮ সালের ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ২০ পয়সা।

এমএএস/জেডএ/এমকেএইচ