শেয়ার কারসাজি ব্যক্তি-প্রতিষ্ঠানকে আড়াই কোটি টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৯ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

পুঁজিবাজারে তালিকাভুক্ত শাহজিবাজার পাওয়ারের শেয়ার নিয়ে কারসাজি করার অভিযোগে দুই ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে আড়াই কোটি টাকা জরিমানার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

কারসাজিতে জড়িত দুই ব্যক্তি ও এক প্রতিষ্ঠান শাহজিবাজার পাওয়ারের উল্লেখযোগ্য শেয়ার ক্রয়ের মাধ্যমে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করে মূল্য বৃদ্ধিতে অবদান রাখছে বলে প্রমাণ পেয়েছে বিএসইসি। এ কারণে বুধবার (১৩ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত বিএসইসির ৬৭৫তম নিয়মিত কমিশন সভায় জরিমানার এ সিদ্ধান্ত নেয়া হয়।

জরিমানা হওয়া দুই ব্যক্তির মধ্যে রয়েছেন গোলাম মোস্তফা ও নাসিমা আক্তার লতা। আর কারসাজিতে জড়িত প্রতিষ্ঠানটি হলো- স্টার শেয়ার বাজার লিমিটেড। এই দুই ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মিলিতভাবে দুই কোটি ৩০ লাখ টাকা জরিমানার সিদ্ধান্ত হয়েছে।

এর মধ্যে স্টার শেয়ার বাজার লিমিটেডকে এক কোটি আর দুই দিনের মধ্যে গোলাম মোস্তফাকে ৮০ লাখ এবং নাসিমা আক্তার লতাকে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিএসইসি জানিয়েছে, বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি ও মূল্য বৃদ্ধিতে ভূমিকা রাখার মাধ্যমে অভিযুক্তরা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ এর সেকশন ১৭(ই)(ভি) পরিপন্থী কাজ করেছেন।

যে কারণে কমিশনের ৫৪৬তম কমিশন সভায় শাস্তি প্রদানের সিদ্ধান্ত নেয় হয়েছিল। পরবর্তীর্তে অভিযুক্তরা কমিশনে রিভিউ আবেদন করে। যার আলোকে বুধবার জরিমানা করা হয়েছে।

এমএএস/এএইচ/পিআর