জীবনে ২৫ হাজার, সাধারণে ৫ লাখ টাকা স্বল্প অঙ্কের বীমা দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৭ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০১৯

জীবন ও সাধারণ বীমা কোম্পানির স্বল্প অঙ্কের বীমা দাবির পরিমাণ নির্ধারণ করে গেজেট প্রকাশ করেছে সরকার। গেজেটে জীবন বীমায় ২৫ হাজার টাকার নিম্নে এবং সাধারণ বীমায় ৫ লাখ টাকার নিম্নে যেকোন বীমা দাবিকে স্বল্প অঙ্কের বলে অভিহিত করা হয়েছে।

সম্প্রতি গেজেট আকারে প্রকাশ করা এ বিধিমালার নাম দেয়া হয়েছে ‘স্বল্প অঙ্কের বীমা দাবির (পরিমাণ নির্ধারণ) বিধিমালা, ২০১৮’।

বিধিমালার ৩ (ক) বিধিতে নিশ্চিত লাভ বা বোনাস নয় এমন লাভ বা বোনাস ব্যতিরেকে ২৫ হাজার টাকার নিম্নে মৃত্যুদাবি বা মেয়াদপূর্ণ দাবিকে স্বল্প অঙ্ক বলা হয়েছে।

আর এ বিধিমালার ৩(খ) বিধিতে বলা হয়েছে, কোনো সাধারণ বীমাকারীর ইস্যু করা বাংলাদেশে লেনদেন হওয়া কোনো বীমা ব্যবসা সম্পর্কিত ৫ লাখ টাকার নিম্নের সব উপ-শ্রেণির দাবিকে স্বল্প অঙ্ক বলা হয়েছে।

বিধি ৩ দ্বারা নির্ধারিত স্বল্প অঙ্কের বীমা দাবি সংক্রান্ত কোনো বিরোধ দেখা দিলে তা বীমা আইন, ২০১০ এর ৭১ ধারার বিধান অনুসারে নিষ্পত্তি করতে হবে বলে এ বিধিমালার ৪-এ উল্লেখ করা হয়েছে। এক্ষেত্রে দাবিদারের পক্ষ থেকে বিরোধীয় দাবির দশমিক ৫০ শতাংশ ফি পরিশোধ করতে হবে।

এর আগে ২০১৮ সালের ২ জানুয়ারি স্বল্প অঙ্কের বীমা দাবি বিরোধ নিষ্পত্তি বিধিমালা-২০১৮ এর খসড়া প্রকাশ করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। তাতে জীবন ও সাধারণ বীমার ছোট অঙ্কের বীমা দাবি বিরোধ নিষ্পত্তি কমিটির মাধ্যমে পরিশোধের উদ্যোগ নেয়া হয়।

খসড়ায় ছোট অঙ্কের বীমা দাবি বলতে জীবন বীমাকারীর ইস্যু করা জীবন পলিসির ২৫ হাজার টাকার নিম্নে মৃত্যুদাবি, মেয়াদোত্তীর্ণ দাবিসহ অন্যান্য দাবি এবং সাধারণ বীমাকারীর ইস্যু করা সাধারণ বীমা পলিসির ৫ লাখ টাকার নিম্নের সব উপ-শ্রেণির দাবিকে বোঝানো হয়েছে।

এ ধরনের বিরোধ নিষ্পত্তির জন্য নিয়ন্ত্রক সংস্থাকে বীমা দাবির অনুর্ধ্ব দশমিক ৫০ শতাংশ বা হাজারে ৫ টাকা ফি পরিশোধ করে আবেদন করতে হবে সংশ্লিষ্ট গ্রাহককে। ফি পরিশোধ না করা পর্যন্ত কর্তৃপক্ষ কোনো আবেদনপত্র গ্রহণ করতে পারবে না বলেও খসড়ায় উল্লেখ করা হয়।

এমএএস/এনডিএস/জেআইএম

আপনার মতামত লিখুন :