শেয়ার কারসাজি : ১৯ ব্যক্তি-প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:১৩ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৯

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার কারসাজির মাধ্যমে অস্বাভাবিকভাবে দাম বাড়ানোর অপরাধে ১৬ ব্যক্তি এবং তিন প্রতিষ্ঠানকে দুই কোটি ২৯ লাখ টাকা জরিমানা করেছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মঙ্গলবার অনুষ্ঠিত বিএসইসির ৬৭৬তম কমিশন সভয় এ জরিমানা করা হয়।

বিএসইসি জানিয়েছে, মুন্নু জুট স্টাফলার্স, মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ, লিগাসি ফুটওয়্যার, বাংলাদেশ অটোকার, কুইন সাউথ টেক্সটাইল, আলিফ ইন্ডাস্ট্রিজ এবং ইস্টার্ন লুব্রিকেন্টসের শেয়ার নিয়ে কারসাজি করার অপরাধে কমার্স ব্যাংক সিকিউরিটিজ অ্যান্ড ইনভেস্টমেন্টের সাবেক এভিপি মো. সাইফুল ইসলামকে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

একই অপরাধে মো. আলী মনসুরকে ১০ লাখ, মুকুল কুমার সাহাকে এক লাখ, লিপিকা সাহাকে দুই লাখ, মো. আব্দুল হালিমকে ২৫ লাখ, কমার্স ব্যাংকের ভিপি মোহাম্মদ সাইফুল ইসলামকে ২৫ লাখ, পদ্মা গ্লাসকে পাঁচ লাখ, রহমত মেটালকে দুই লাখ, আব্দুল কাউয়ুমকে পাঁচ লাখ, মরিয়ম নেছাকে পাঁচ লাখ, মেসার্স কাউয়ুম অ্যান্ড সন্সকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়।

এই বিনিয়োগকারীরা (ব্যক্তি ও প্রতিষ্ঠান) মুন্নু জুট স্টাফলার্স, মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ, লিগাসি ফুটওয়্যার, বাংলাদেশ অটোকার, কুইন সাউথ টেক্সটাইল, আলিফ ইন্ডাস্ট্রিজ এবং ইস্টার্ন লুব্রিকেন্টসের শেয়ার দাম অস্বাভাবিকভাবে বাড়াতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহায়তা করেছে বলে বিএসইসির তদন্তে বেরিয়ে এসেছে।

এদিকে পপুলার লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার লেনদেনে অনিয়ম করায় মোস্তফা হেলাল কবিরকে ১০ লাখ, ফউজিয়া ইয়াসমিনকে ১০ লাখ এবং মো. শাহাদাত হোসেনকে ৫০ লাখ টাকা জরিমনা করেছে বিএসইসি।

স্টাল ক্রাফটের শেয়ার লেনদেনে অনিয়ম করায় মো. ইডমুন গুডাকে দুই লাখ এবং মো. মাহামুদুজ্জামানকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। মুন্নু জুটের শেয়ার লেনদেনে অনিয়ম করায় সাইফ উল্লাহকে ১০ লাখ, মো. আব্দুস সেলিমকে পাঁচ লাখ এবং মো. জিয়াউল করিমকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এমএএস/বিএ

আপনার মতামত লিখুন :