চট্টগ্রামে আন্তর্জাতিক বাণিজ্য মেলার পর্দা উঠছে কাল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৪:৩৪ পিএম, ০৫ মার্চ ২০১৯

নগরের পলোগ্রাউন্ড মাঠে বুধবার থেকে ২৭তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা (সিআইটিএফ) শুরু হচ্ছে। বিকেল ৩টায় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি মাসব্যাপী এ মেলার উদ্বোধন করবেন ।

এবারের মেলায় বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের ৪৫০টিরও বেশি প্যাভিলিয়ন ও স্টল থাকছে বলে জানা গেছে।

মঙ্গলবার দুপুরে আগ্রাবাদের বিশ্ব বাণিজ্য কেন্দ্রে বঙ্গবন্ধু সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান চেম্বারের সভাপতি মাহবুবুল আলম। মেলা কমিটির চেয়ারম্যান ও চেম্বারের জ্যেষ্ঠ সহ-সভাপতি নুরুন নেওয়াজ সেলিমসহ পরিচালকরা উপস্থিত ছিলেন।

মাহবুবুল আলম বলেন, ‘মেলায় থাইল্যান্ড, ভারত, ইরান ও কোরিয়া থেকে উদ্যোক্তারা তাদের পণ্য নিয়ে অংশ নিচ্ছে। প্রতিবারের মতো এবারও পার্টনার কান্ট্রি হিসেবে থাকছে থাইল্যান্ড। বিদেশিদের জন্য প্রায় ২৮ হাজার বর্গফুট জায়গা বরাদ্দ দেয়া হয়েছে।’

তিনি বলেন, এবারের মেলায় প্রথমবারের মতো পুলিশের সেবা পাবেন দর্শনার্থীরা। থানা থেকে পুলিশের যেসব সেবা মানুষ নিয়ে থাকে, তা এখানেও পাওয়া যাবে। কেউ জিডি করতে চাইলে মেলায় থাকা পুলিশের স্টলে গিয়ে করতে পারবেন। এছাড়া অভিযোগও করতে পারবেন দর্শনার্থীরা।

নুরুন নেওয়াজ সেলিম বলেন, প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। প্রবেশ মূল্য ১২ টাকা।

লিখিত বক্তব্যে তিনি বলেন, এই মেলার মাধ্যমে দেশীয় পণ্যের অভ্যন্তরীণ বাজার সম্প্রসারণ হচ্ছে। আবার মেলায় প্রদর্শনের মাধ্যমে তৈরি হচ্ছে নতুন পণ্যের বাজার। ক্ষুদ্র ও মাঝারি খাতের বিকাশেও ভূমিকা রাখছে।

মেলার কো-চেয়ারম্যান ও চেম্বারের সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালক অহিদ সিরাজ চৌধুরী স্বপন, তরফদার রুহুল আমিন, কামাল মোস্তফা চৌধুরী, অঞ্জন শেখর দাশ ও সৈয়দ ছগীর আহমদ প্রমুখ উপস্থিত ছিলেন।

আবু আজাদ/এমএসএইচ/এমআরএম/এমএস